শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

কাজ শেষ না করেই বিল

মির্জাপুর-ওয়ার্শী-বালিয়া সড়কে পাথরের পরিবর্তে গার্বেজ

নিজস্ব প্রতিবেদক

সড়ক নির্মাণ কাজের অনিয়মের ঘটনা তদন্ত কমিটি কর্তৃক প্রমাণিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় রাস্তার ক্ষতিগ্রস্ত অংশ দায়ী ঠিকাদারকে দিয়ে পুনঃমেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে সংসদীয় কমিটি। পাশাপাশি গাছ না কেটে ‘যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক প্রশ্বস্ত ও উন্নয়ন’ প্রকল্পের  কাজ দ্রুত শুরু করার সুপারিশ করেছে    সংসদীয় কমিটি। একই সঙ্গে রাস্তাটি সচল রাখার স্বার্থে দ্রুত সংস্কার করার জন্য ব্যবস্থা গ্রহণের  সুপারিশ করে কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৯তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফয়জুর রহমান, মো. মনিরুল ইসলাম ও লুত্ফুন নেছা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক সূত্র জানায়, টাঙ্গাইল-জামালপুর মহাসড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগে নাজমুল হক প্রধানকে আহ্বায়ক করে গঠিত দুই সদস্যের সংসদীয় সাব কমিটির বৈঠকে তদন্ত প্রতিবেদন পেশ করে। এতে টাঙ্গাইলের মির্জাপুর-ওয়ার্শী-বালিয়া সড়ক নির্মাণের অনিয়মের ঘটনা প্রমাণিত হয়। এলাকাটি কমিটির সভাপতির নির্বাচনী এলাকা। প্রতিবেদনে উল্লেখ করা হয়— কাজ মানসম্মত হয়নি। কাজ শেষ হওয়ার পর রাস্তা নষ্ট হয়ে গেছে। ঠিকাদার কাজ শেষ না করেই বিল নিয়েছেন। রাস্তার কাজে পাথরের পরিবর্তে  গার্বেজ ব্যবহার করা হয়। এ সময় সভায় উপস্থিত সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেন।

সংসদ সচিবালয় জানায়, কমিটি নির্দিষ্ট সময়ের মধ্যে ভুলতা ৪ লেন ফ্লাইওভার নির্মাণ প্রকল্পসহ জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ সমাপ্ত করার সুপারিশ করে। বৈঠকে ‘যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটির কাজ গাছ না কেটে দ্রুত শুরু করতে এবং রাস্তাটি সচল রাখার স্বার্থে সংস্কারের সুপারিশ করে। কমিটি ভুলতা চার লেন ফ্লাইওভার নির্মাণ প্রকল্প এবং জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করার সুপারিশ করে।

বিএ পর্যন্ত শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ : বাল্যবিবাহ প্রতিরোধে দ্বাদশ শ্রেণি (বিএ/বিএসসি/বিকম) পর্যন্ত মেয়েদের শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে জাতিসংঘের তহবিলে পরিচালিত সংসদের প্রকল্প কমিটি। একই সঙ্গে কমিটি নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিবাহ প্রতিরোধ করার জন্য স্কুল, কলেজ ও মাদ্রাসার  ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের নিয়ে সমাবেশ করার সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘স্ট্রেংদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যু’ বা  এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাল্যবিবাহ প্রতিরোধ সাব কমিটির সভায় এসব সুপারিশ করা হয়।

হজযাত্রীদের টিকিট সময়মতো সরবরাহ করার সুপারিশ : আসন্ন হজ মৌসুমে হজযাত্রীদের টিকিট নিয়ে যাতে কোনো ঝামেলা পোহাতে না হয়, সে জন্য সময়মতো বিমানের টিকিট সরবরাহ করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিমানের লাগেজ হ্যান্ডলিং সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এ ছাড়া সম্প্রতি নেপালে ইউএস-বাংলা বিমান দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে দ্রুত রিপোর্ট প্রদানের সুপারিশ করে কমিটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর