শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ব্যবসায় মনোপলি যাতে না হয় : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে বাজারে কাউকে এককভাবে কর্তৃত্ব করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রী বলেন, ‘ব্যবসায় মনোপলি যাতে না হয়, বাজারে যাতে এককভাবে কেউ কর্তৃত্ব করতে না পারে সেদিকে আমরা দৃষ্টি রাখব।’ গতকাল সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ‘ব্যবসা-বাণিজ্যে প্রতিযোগিতা নিশ্চিতকরণ-বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, নবগঠিত প্রতিযোগিতা কমিশন বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে যথাযথভাবে কাজ করবে। এ কমিশনকে সময়োপযোগী করে ভোক্তাস্বার্থ রক্ষা করতে হবে। তোফায়েল আহমেদ বলেন, দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষাপটে ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করতে সরকার ২০১২ সালে প্রতিযোগিতা আইন পাস করেছে। কমিশনটিকে যুগোপযোগী করতে প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন ও সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি। বর্তমানে রাজনৈতিক পরিস্থিতির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, সবচেয়ে বড় কথা রাজনৈতিক স্থিতিশীলতা। জ্বালাও-পোড়াও এখন আর হচ্ছে না, এটি ভালো লক্ষণ। বিএনপি নেতা-কর্মীদের উদ্দেশ করে মন্ত্রী বলেন, জেলে থাকার পরও তারা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করছে। যদি অস্থিতিশীলতা করতে চায় তাদেরও ক্ষতি হবে— এই উপলব্ধি হয়েছে। এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সামনে রমজান আসছে, রমজানে কিছু অসাধু ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দেয়। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, প্রতিযোগিতার স্বার্থেই এই প্রতিষ্ঠানে জনবল ও বরাদ্দ বাড়াতে হবে। শিল্পনীতিমালা গঠনেও কমিশনের ভূমিকা থাকতে হবে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ড. শিবলী রুবায়েত উল ইসলাম। আলোচনা করেন বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, উন্নয়ন সমন্বয়ের এমিরেটস ফেলো ড. এনামুল হক ও বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সল আহমেদ।

সর্বশেষ খবর