বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
এবি ব্যাংকে কেলেঙ্কারি

দুজনের জামিন নথি প্রধান বিচারপতির কাছে

নিজস্ব প্রতিবেদক

এবি ব্যাংকের অর্থ কেলেঙ্কারির অভিযোগে বিশেষ আইনে দায়ের করা মামলার বিচার শুরুর আগে ম্যাজিস্ট্রেট কোর্ট কোনো আসামিকে জামিন দিতে পারে কিনা, বিষয়টি পরিষ্কার হতে প্রধান বিচারপতির কাছে নথি পাঠিয়েছে হাই কোর্ট। গতকাল মামলার আসামি ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামালের জামিন বাতিলসংক্রান্ত রুল শুনানির সময় এ প্রশ্নটি উঠে আসে। বিষয়টি পরিষ্কার হতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাই কোর্ট বেঞ্চ নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেয়। এ সময় আদালত বলে, বিশেষ আইনের মামলায় বিচার শুরুর আগে ম্যাজিস্ট্রেটের জামিন দেওয়ার এখতিয়ার আছে কিনা, এ বিষয়ে একাধিক বেঞ্চের একাধিক মতামত রয়েছে। তাই জামিনের বিষয়টি নিষ্পত্তি হওয়ার আগে আইনি বিষয়টি নিষ্পত্তি হওয়া জরুরি। এটি নিষ্পত্তির জন্য আদালতের বৃহত্তর বেঞ্চ গঠন করা যেতে পারে। এ কারণে মামলার নথি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেওয়া হলো। গতকাল আদালতে দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান উপস্থিত ছিলেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও এ কে এম আমিন উদ্দিন মানিক, আসামিপক্ষে আইনজীবী আসাদুর রউফ ও শেখ বাহারুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন।

২১ মার্চ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হওয়ার পর রায়ের জন্য ৪ এপ্রিল দিন ঠিক করেছিল আদালত। তারও আগে ৩১ জানুয়ারি হাই কোর্ট তাদের জামিন বাতিলে রুল জারি করেছিল।

২৫ জানুয়ারি দুদকের পক্ষে মতিঝিল থানায় আটজনকে আসামি করে মুদ্রা পাচার আইনে এ মামলা করা হয়। ওইদিন বিকালে ওয়াহিদুল হক, আবু হেনা মোস্তফা কামালসহ তিনজনকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়। আদালত দুজনকে জামিন দিয়ে একজনের রিমান্ড মঞ্জুর করে। এরপর তাদের জামিনের বিষয়টি হাই কোর্টের দ্বৈত বেঞ্চে এলে আদালত জামিন বাতিল নিয়ে রুল জারি করে।

সর্বশেষ খবর