শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরায় কাগজ শিল্পসংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় কাগজ শিল্পসংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির প্রদর্শনী

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল তৃতীয় পেপারটেক এক্সপো-২০১৮ উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান —বাংলাদেশ প্রতিদিন

কাগজ, মণ্ড, মোড়ক, মুদ্রণ এবং এ-সংশ্লিষ্ট বিভিন্ন পণ্য উৎপাদনের কাজে ব্যবহূত প্রযুক্তির প্রদর্শনী শুরু হয়েছে রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)। বাংলাদেশ পেপার মিলস অ্যাসোসিয়েশন, এশিয়ান এক্সপো অ্যান্ড কনফারেন্স ও অনন্ত ইভেন্টস অ্যান্ড এন্টারটেইনমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত তৃতীয় পেপার টেক এক্সপোয় ১৬০টি স্টলে দেশ-বিদেশের ১১০টি কোম্পানি তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। আইসিসিবির ১ ও ৩ নম্বর হলে এ প্রদর্শনী সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। গতকাল এ প্রদর্শনীর উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। এ সময় বসুন্ধরা গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক মো. মুস্তাফিজুর রহমান, যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি ব্ল্যাক ক্লাসনের বিক্রয় পরিচালক ডেভিড স্টোন, এশিয়ান এক্সপো অ্যান্ড কনফারেন্সের লিড ম্যানেজমেন্ট সৈয়দ মাহবুবুল আলম, বাণিজ্য উন্নয়ন পরিচালক ও বাংলাদেশ পাল্প অ্যান্ড পেপারের প্রতিষ্ঠাতা মো. সাখাওয়াত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন এশিয়ান এক্সপো অ্যান্ড কনফারেন্সের আন্তর্জাতিক বিপণন পরিচালক মাশরুফা হোসেন।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান বলেন, এ ধরনের আয়োজন দেশের কাগজশিল্পের বিকাশে যেমন সহায়তা করবে তেমন কাগজসংশ্লিষ্ট পণ্যের মান উন্নয়নে উদ্যোক্তাদের পছন্দমতো প্রযুক্তি বেছে নেওয়ার সুযোগ করে দেবে। আয়োজকরা জানান, তৃতীয়বারের মতো এ প্রদর্শনীতে যুক্তরাজ্য, চীন, জার্মানি, জাপান, ব্রাজিল, ইতালি, ভারত, ভিয়েতনামসহ বেশ কয়েকটি দেশের প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আগামীকাল এ প্রদর্শনীর পর্দা নামবে। পরে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান ও উপব্যবস্থাপনা পরিচালক আমন্ত্রিত অতিথিদের নিয়ে প্রদর্শনীস্থল ঘুরে দেখেন। প্রদর্শনীস্থল ঘুরে দেখা যায়, দেশের সর্ববৃহৎ কাগজ উৎপাদক প্রতিষ্ঠান বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, মেঘনা পাল্প অ্যান্ড পেপার মিলস, নিটল পেপার তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। এর মধ্যে বসুন্ধরা পেপারের নানা রকম টিস্যু, লেখা ও ছাপার কাগজের পাশাপাশি কোর্টেড বোর্ড প্রদর্শন করতে দেখা যায়। বসুন্ধরা পেপারের স্টল কর্মীরা জানান, দেশে প্রথমবারের মতো কাপ স্টক পেপার নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এদ্দিন দেশে বিভিন্ন কফি শপে একবার ব্যবহারের জন্য যে ধরনের কাগজের কাপ দেখা যেত সেগুলো মূলত চীন থেকে আমদানি করা। এবার এ পণ্যটির বাজার ধরতে চেষ্টা করবে বসুন্ধরা। এ ছাড়া বসুন্ধরার কাগজ ব্যবহার করে শিক্ষা বোর্ডের মুদ্রিত বিভিন্ন পাঠ্যপুস্তকও প্রদর্শন করা হচ্ছে প্রকাশকদের আকৃষ্ট করতে।

এ ছাড়া কাগজের মণ্ড থেকে শুরু করে বিভিন্ন ধাপে কাগজ উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ও যন্ত্রাংশের প্রদর্শন করা হচ্ছে। যেখানে চীনের ওয়াংডা গ্রুপের জিয়ামেন কসিবে কাগজ তৈরির যন্ত্রপাতি, চট্টগ্রামের পিরামিড ইন্টারন্যাশনাল সেলস বিভিন্ন ধরনের উপকরণ, বিএএসএফ কাগজের উজ্জ্বলতা বাড়াতে এবং মসৃণ করতে নানা ধরনের রাসায়নিক দ্রব্য প্রদর্শন করছে। ফোর্বস মার্শাল প্রাইভেট লিমিটেড প্রদর্শন করছে নানা ধরনের যন্ত্রপাতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর