শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অদক্ষতায় ব্যাংক খাতে ক্ষতি ১০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যাংকিং খাতে অদক্ষতার কারণে গত অর্থবছরে প্রায় ১০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে, যা মোট জিডিপির ১ শতাংশের সমান। গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) গবেষণায় এ তথ্য উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের অর্থনীতির ত্রৈমাসিক পর্যালোচনা উপলক্ষে বুধবার রাজধানীর এক হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সানেমের নির্বাহী  পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতে কাঠামোগত অব্যবস্থাপনার কারণে এমন সংকট বেড়েই চলেছে। এ ছাড়া এ খাতে অত্যধিক মাত্রায় খেলাপি ঋণ রয়েছে, যা বর্তমানে ৮০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এর ফলে ব্যাংকিং খাতের প্রতি মানুষের আস্থার সংকট তৈরি হয়েছে। এ ছাড়া কিছু বেসরকারি ব্যাংকের অত্যধিক মাত্রায় ঋণ দেওয়ার কারণেও সংকট তৈরি হয়েছে ব্যাংকিং খাতে। এ ঋণের একটা বড় অংশ অপচয় হচ্ছে। সেলিম রায়হান বলেন, ব্যাংকিং খাতে নিয়ন্ত্রণব্যবস্থা ছিল দুর্বল। রাজনৈতিক পৃষ্ঠপোষকতার মাধ্যমে যেসব অনিয়ম হয়েছে সেসবের কোনো দৃশ্যমান শাস্তি হয়নি। বাংলাদেশ ব্যাংক স্বাধীনভাবে কাজ করতে না পারায় এ সমস্যা আরও প্রকট আকার ধারণ করছে।

রাষ্ট্রীয় সংস্থাগুলো তাদের তহবিলের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলোয় জমা রাখার সিদ্ধান্ত গ্রহণ ও সিআরআরকে ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশে আনার ফলে ব্যাংকিং খাতে একটি বড় সংকট সৃষ্টি হতে পারে বলেও মনে করেন তিনি।

সঞ্চয়পত্রের ওপর সুদের হার কমানো যৌক্তিক সিদ্ধান্ত নয় উল্লেখ করে তিনি বলেন, এ সমস্যা সমাধানে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর