শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ডেঙ্গু-চিকুনগুনিয়ার ঝুঁকিতে রাজধানীর ১৯ এলাকা

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু-চিকুনগুনিয়ার ঝুঁকিতে রাজধানীর ১৯ এলাকা

ডেঙ্গু আর চিকুনগুনিয়ার ঝুঁকিতে রাজধানীর দুই সিটি করপোরেশনের ১৯টি এলাকা। স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ জরিপে উঠে এসেছে এ তথ্য। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে একসঙ্গে কাজ করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।  গত কয়েক মাস ধরেই মশার উৎপাতে অতিষ্ঠ রাজধানীবাসী। যদিও এর অধিকাংশই কিউলেক্স মশা হওয়ার কারণে দেখা দেয়নি বড় কোনো রোগের প্রাদুর্ভাব। তবে এরই মধ্যে কয়েক দফা বৃষ্টির কারণে বাড়ছে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার ঝুঁকি।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল প্রোগ্রামের পরিচালক ডা. সামিয়া তাহমিদ এ প্রতিবেদককে জানান, এই জরিপ জানুয়ারিতে করেছিলাম। সেই অনুযায়ী পদক্ষেপ নিতে সিটি করপোরেশনের কাছে সুপারিশ করেছিলাম। চলতি মাসে আমাদের আরেকটি জরিপ হবে। এতে চিহ্নিত করা হবে যে- ঝুঁকিপূর্ণ এলাকা বেড়েছে না কমেছে।

স্থাস্থ্য অধিদফতরের জরিপে দেখা গেছে, রাজধানীর দুই সিটি করপোরেশনে প্রায় ১৯টি স্থান ঝুঁকিতে রয়েছে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বাহক এডিস মশার। এ এলাকার বিশ শতাংশেরও বেশি বাড়িতে রয়েছে এডিস মশার প্রজনন ক্ষেত্র। উত্তর সিটি করপোরেশনের বনানী, গাবতলী, মগবাজার, মালিবাগ, মিরপুর-১, মহাখালী ডিওএইচএস, নাখালপাড়া, শেওড়াপাড়া, টোলারবাগ আর উত্তরার পাশাপাশি দক্ষিণে বাংলাবাজার, ধানমন্ডি-১, এলিফ্যান্ট রোড, গুলবাগ, মেরাদিয়া, মিন্টু রোড এবং শান্তিনগর রয়েছে বেশি ঝুঁকিতে।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর