শুক্রবার, ৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সৈয়দ বদরুদ্দীন স্মৃতি নাট্যোৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

সৈয়দ বদরুদ্দীন স্মৃতি নাট্যোৎসব শুরু

শিল্পকলা একাডেমিতে শুরু হলো পদাতিক নাট্য সংসদের সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ২০১৮’।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয় পাঁচ দিনের এই নাট্য উৎসব। একইসঙ্গে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হলে চলবে পাঁচদিনের এই উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনীন হোসাইন সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, মঞ্চনাটক জীবন্ত, প্রাণবন্ত ও শক্তিশালী মাধ্যম। যে কোনো বার্তা জনগণের কাছে সহজেই পৌঁছে দেয় মঞ্চনাটক। আমাদের দেশের মঞ্চনাটকের অবস্থান নিয়ে আমরা গর্ববোধ করতে পারি। ঢাকা শহরে বিভিন্ন নাট্যমঞ্চ নির্মাণ করাটা খুব একটা কঠিন কাজ নয়। সংস্কৃতি মন্ত্রণালয় উদ্যোগ নিলে এটা সম্ভব বলে মন্তব্য করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় কাজ করছেন। তিনি এ বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন বলেও তিনি আশা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সৈয়দ বদরুদ্দীন হোসাইন সম্মাননায় ভূষিত হলেন নাট্যচার্য সেলিম আল দীন (মরণোত্তর) ও অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ। উদ্বোধন পর্ব শেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় ‘সার্কাস সার্কাস’ ও পরীক্ষণ থিয়েটার হলে  ‘ইঙাল আঁধার পালা’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর