শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

হঠাৎ বেড়েছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ বেড়েছে সবজির দাম

বাজার দর

হঠাৎই বেড়েছে সবজির দর। রাজধানীর কাঁচা তরকারির বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গতকাল বিক্রি হওয়া বেশির ভাগ সবজির দর আগের সপ্তাহের চেয়ে তুলনামূলক বেশি। প্রতিটি সবজির দর বেড়েছে ৫ থেকে ১০ টাকা। তবে বাজারভেদে অনেক জায়গায় পার্থক্য চোখে পড়েছে। অন্যদিকে পিয়াজের দর কমেছে আগের সপ্তাহের চেয়ে। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা ও শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে সব ধরনের সবজির সরবরাহ পর্যাপ্ত রয়েছে। তবে এ সপ্তায় বৃষ্টির কারণে অনেক সবজি নষ্ট হয়েছে। এর কিছুটা প্রভাব পড়েছে দামে। এ কারণে অনেক সবজির দর ৫ টাকার মতো কেজিতে বেড়েছে। টমেটো, বেগুন, শিম, লাউ, পেঁপে, করলা, পটোল, ঢেঁড়সসহ সব ধরনের সবজি এখন বাজারে ভরপুর। বাজার ঘুরে দেখা গেছে, এসব সবজির কোনোটাই ৩০ টাকার নিচে নেই। বেশির ভাগ সবজিই বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা কেজিতে। এর মধ্যে ঢেঁড়স ও বরবটির দাম কোনো বাজারে ৬০ টাকার নিচে নেই। কিছু কাঁচাবাজারে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। বাজারে নতুন আসা সজনের ডাঁটার কেজি ৮০ থেকে ১০০ টাকা। বাজারে এই সবজিটির দামই সব থেকে বেশি। এ ছাড়া পটোল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি।

আগের সপ্তায় বিক্রি হয়েছে সর্বোচ্চ ৩০ টাকা কেজি। কম দামের সবজির মধ্যে লাউ আগের সপ্তাহের মতোই ২৫ থেকে ৩৫ টাকা পিস বিক্রি হচ্ছে। আর গত সপ্তায় কিছুটা দাম বাড়লেও আবারও টমেটো ১৫-২০ টাকায় নেমে এসেছে। গত সপ্তায় ২০-৩০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুনের দামে দেখা গেছে পার্থক্য। বেগুন ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। শিম ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া গাজর ২০, শসা ২০, ছোট আকারের কাঁচা মিষ্টিকুমড়ার পিস ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা পেপের কেজি ২৫-৩০ টাকা। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে মানভেদে ৩০-৪০ টাকা দরে।

এদিকে বাজারে এ সপ্তায় ডিমের দর বেড়েছে বলে জানা গেছে। ডজনপ্রতি ব্রয়লার ডিম বিক্রি হচ্ছে ৭৮ টাকায়; যা আগের সপ্তায় ছিল ৭০ টাকা। নতুন দেশি পিয়াজ আগের সপ্তার মতোই ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে ভারতীয় পিয়াজের দাম কেজিতে ৫ টাকা বেড়ে ৩০ টাকা হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর