বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অগ্নিনির্বাপক বিষয়ক প্রশিক্ষণ নিলেন আইসিসিবি কর্মকর্তা-কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এর আয়োজনে আইসিসিবি প্রিমিসেস-এ অগ্নি নির্বাপণ, অগ্নি প্রতিরোধ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি দক্ষ টিমের নেতৃত্বে আইসিসিবির ৪০ জন কর্মকর্তা ও কর্মচারী এতে অংশ নেন। সোমবার শুরু হওয়া এ প্রশিক্ষণের প্রধান উদ্দেশ্য ছিল আইসিসিবির জনবলকে আগুন ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে প্রাথমিক ধারণা প্রদান ও দুর্যোগকালীন মোকাবিলায় করণীয় এবং প্রাথমিক চিকিৎসা সম্পর্কে অবহিত করা।

প্রশিক্ষণের সময় অংশগ্রহণকারীদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের কার্যক্রম, আগুন প্রজ্বালন ও নির্বাপণ নীতি, শ্রেণি ভিত্তিক নির্বাপণ পদ্ধতি ও মাধ্যম, অগ্নিকাণ্ডের কারণ ও প্রতিরোধমূলক ব্যবস্থা, বহুতল ভবনের অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা এবং অগ্নিনির্বাপণী যন্ত্রের ব্যবহার বিধিসহ নানা বিষয় সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়াও ভূমিকম্পে করণীয়, প্রাথমিক চিকিৎসা, জরুরি উদ্ধার, কৃত্রিম শ্বাস-প্রশ্বাস পদ্ধতিসমূহ সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়।

প্রধান প্রশিক্ষক ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. আবদুল মান্নান এবং পরিদর্শক মো. অলিউল্লাহ। আইসিসিবির জয়েন চিফ ইঞ্জিনিয়ার আফজালুর রহমান, ম্যানেজার (অপারেশন) আবুল হোসেন, ডেপুটি ম্যানেজার (অ্যাকাউন্স অ্যান্ড ফাইন্যান্স) এম ডি জসিম উদ্দিন ও মীর মোহাম্মদ দিদার হোসেন, সিনিয়র এক্সিকিউটিভ (এইচ আর) খাজা শফিউল্লাহ প্রমুখ এতে অংশ নেন।

সর্বশেষ খবর