শিরোনাম
বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

রপ্তানির সব খাতে সমান সুযোগ রাখা হবে

——— এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ‘সুষ্ঠু ব্যবসা করার জন্য যা যা প্রয়োজন বাজেটে সেসব সুবিধা রাখা হবে। তবে এখনো অনেক ব্যবসায়ী কর ও ভ্যাটের আওতার বাইরে রয়েছেন। তাদের করের আওতায় আনতে আপনারা সহযোগিতা করুন।’ গতকাল রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

রপ্তানির ক্ষেত্রে সবাইকে সমান সুযোগ দেওয়া হবে উল্লেখ করে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘যারা রপ্তানি করছে তাদের যথেষ্ট প্রণোদনা দেওয়া হচ্ছে। এখন রপ্তানি বাড়াতে নতুন নতুন পণ্য আসতে হবে। তাদের ক্ষেত্রেও আমরা সুবিধা দিতে চাই। কারণ রপ্তানি বাড়াতে হবে। তা না হলে উন্নয়নশীল দেশ হওয়া যাবে না। দেশে ব্যবসার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা গেলে বিনিয়োগ, শিল্পায়ন, উৎপাদন ও প্রতিযোগী সক্ষমতা সবই বাড়বে। এর জন্য যা যা প্রয়োজন বাজেটে তা-ই রাখার চেষ্টা করা হবে।’ অনলাইন সিস্টেম প্রবর্তন করে বন্ডের অপব্যবহারও রোধ করার কথা জানান তিনি। অনুষ্ঠানে উৎসে কর মওকুফসহ ১১ দফা প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় নিজ নিজ সংগঠনের পক্ষে বাজেট প্রস্তাব তুলে ধরে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) প্রথম সহ-সভাপতি মনসুর আহমেদ, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজিএমএ) চেয়ারম্যান মোহাম্মদ শামস-উজ জোহা, বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল মিলস অ্যান্ড পাওয়ারলুম ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধি শেখ আবদুল হাকিম প্রমুখ।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, পোশাক খাতে ৩০ বিলিয়ন ডলার রপ্তানিতে উৎসে কর আসে দুই থেকে আড়াই হাজার কোটি টাকা। তিনি এই উৎসে কর বাতিল, পোশাকসহ সব খাতে করপোরেট কর ১০ শতাংশ নির্ধারণ এবং এনবিআরের অডিট ব্যবস্থা অনলাইনভিত্তিক করার জোর দাবি জানান। একই সঙ্গে তিনি আশ্বাস দেন, তার সংগঠনের সদস্যদের মধ্যে কেউ যদি শুল্কমুক্ত বন্ড সুবিধার অপব্যবহার করেন, আর এর সুনির্দিষ্ট প্রমাণ মেলে, তাহলে বিজিএমইএ থেকে তার সদস্যপদ বাতিল করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর