শিরোনাম
শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

চট্টগ্রামে এক বছরে ২০০৩ অসহায় বিচারপ্রার্থীকে বিনামূল্যে সহায়তা

আজ জাতীয় আইনগত সহায়তা দিবস

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার চট্টগ্রাম জেলা লিগ্যাল এইডের মাধ্যমে ২০১৭ সালে দুই হাজার তিনজন বিচারপ্রার্থীকে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হয়েছে। লিগ্যাল এইডের সহায়তায় ৮১৫টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। অন্যদিকে, বর্তমানে চট্টগ্রামের বিভিন্ন আদালতে লিগ্যাল এইড অফিসের সহায়তায় ৫ হাজার ৪১০টি ফৌজদারি, ৩৭৩টি দেওয়ানি ও অন্যান্যসহ ৬ হাজার ৬৯৬টি মামলা বিচারাধীন।

আজ জাতীয় আইনগত সহায়তা দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’। দেশে ষষ্ঠবারের মতো জেলা লিগ্যাল এইড কমিটি এই দিবসটি পালন করছে। দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা লিগ্যাল এইড অফিস নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে আছে : আজ সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য র‌্যালি ও দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী সম্মাননা। আগামী সোমবার থাকবে আদালত চত্বরে দিনব্যাপী লিগ্যাল এইড মেলা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, লিগ্যাল এইড ডকুমেন্টারি/পথনাটক প্রদর্শন।

জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যসচিব ও জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) ফারহানা ইয়াসমিন বলেন, ‘সরকারি খরচে অসহায় ও গরিব বিচারপ্রার্থীদের আইনি সহায়তা দেওয়া হচ্ছে। জেলা লিগ্যাল এইড অফিস এখন অসহায় গরিব মানুষের আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। ২০১৭ সালে ১১৪ নারী ও ৭০ জন পুরুষকে আইনগত পরামর্শ প্রদান করা হয়েছে।’

জেলা লিগ্যাল এইড কার্যালয়ের সহকারী এরশাদুল ইসলাম বলেন, ‘লিগ্যাল এইডের কার্যক্রম তৃণমূলে পৌঁছে দিতে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সভা-সেমিনারসহ নানাভাবে প্রচার চালানো হয়। এর সুফলও পাওয়া যাচ্ছে। শহর ছাড়াও তৃণমূলের বিভিন্ন স্থান থেকেও অসহায় মানুষ বিনামূল্যে আইনি সেবা গ্রহণ করে যাচ্ছেন।’ জেলা লিগ্যাল এইড অফিসসূত্রে জানা যায়, ২০১৭ সালে চট্টগ্রাম অফিস দেশের সর্বোচ্চসংখ্যক মামলা ৫৭৬টি প্রি-কেস বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) করে। তা ছাড়া ১৫৬টির সফল মীমাংসা, জেলার বিভিন্ন আদালত থেকে পোস্ট কেস এডিআরের জন্য প্রাপ্ত ২৩টি মামলার মধ্যে ২টি নিষ্পত্তি এবং ২১টির প্রতিবেদন আদালতে পাঠানো হয়েছে। এসব বিরোধ মীমাংসার মাধ্যমে ৮৬ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা ক্ষতিগ্রস্ত পক্ষকে আদায় করে দেওয়া হয়েছে।

তা ছাড়া বিরোধ মীমাংসার মাধ্যমে প্রায় ১০০ অসহায় দরিদ্র নির্যাতিতা নারীকে স্বামী সংসারে ফিরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে আছে পারিবারিক সহিংসতা, যৌতুক দাবি, দাম্পত্য সম্পর্ক পুনরুদ্ধার ইত্যাদি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর