রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সিলেট বাঁচাবে ধোপাদীঘি

২২ কোটি টাকার প্রকল্প

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট বাঁচাবে ধোপাদীঘি

এমন নান্দনিক পরিবেশ তৈরি হবে ধোপাদীঘিতে —বাংলাদেশ প্রতিদিন

একসময় সিলেটকে বলা হতো দীঘির শহর। কিন্তু সেই অবস্থা আর নেই। দখল-দূষণে বিভিন্ন দীঘি হারিয়ে গেছে। ধুঁকে ধুঁকে বেঁচে আছে ধোপাদীঘি। এই ধোপাদীঘিকে বাঁচিয়ে রাখতে এবং দীঘির চারপাশে নান্দনিক পরিবেশ সৃষ্টি করতে চলছে উন্নয়নযজ্ঞ। ভারত সরকারের অনুদানের টাকায় উন্নয়নকাজ করছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এই প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ২২ কোটি টাকা। সিসিক সূত্রে জানা গেছে, ধোপাদীঘিতে গেল ফেব্রুয়ারি থেকে সৌন্দর্যবর্ধন কাজ শুরু হয়েছে। এ প্রকল্পের আওতায় দীঘির চারপাশে নির্মাণ করা হচ্ছে ওয়াকওয়ে, বসার বেঞ্চ, শিশুদের জন্য বিভিন্ন ধরনের রাইড। দীঘির দুই দিকে নির্মাণ করা হবে দুটি দৃষ্টিনন্দন ঘাট, লাগানো হবে বিভিন্ন ধরনের শোভাবর্ধনকারী বৃক্ষ। ংংবর্তমানে দীঘির পানি নোংরা ও দুর্গন্ধময়। তবে প্রকল্পের আওতায় দীঘির পানি পরিষ্কার করা হবে এবং দীঘিতে প্যাডেল বোটও রাখা হবে। দীঘির মধ্যখানে নৌকার আদলে ভাসমান একটি রেস্টুরেন্টও থাকবে।

সিসিকের প্রকৌশল শাখা জানায়, ভারত সরকারের অনুদানে ধোপাদীঘি সৌন্দর্যবর্ধন প্রকল্পের কাজে ব্যয় হচ্ছে ২১ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা। কাজ শেষ হলে ধোপাদীঘি সবার জন্য উন্মুক্ত করা হবে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরবাসী দীঘি এলাকায় এসে নির্মল পরিবেশে সময় কাটাতে পারবেন।

অভিযোগ অনুযায়ী, বর্তমানে ধোপাদীঘি দখল করে অবৈধভাবে অনেক দোকানপাট গড়ে তোলা হয়েছে। অনেকে দীঘির মধ্যে ময়লা-আবর্জনা ফেলে এর পরিবেশকে নষ্ট করছেন। জানা গেছে, প্রকল্পের আওতায় দীঘি দখল করে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। এর ফলে দীঘির বর্তমান পানির চারিধার ৩.৪১ একর থেকে বৃদ্ধি পেয়ে হবে ৩.৭৫ একর। কেউ যাতে দীঘির মধ্যে ময়লা-আবর্জনা ফেলতে না পারেন, সে ব্যবস্থাও নেবে সিসিক।

সিসিকের নির্বাহী প্রকৌশলী আলী আকবর বলেন, ভারত সরকার সিলেটের তিনটি প্রকল্পে বরাদ্দ দিয়েছে। তার মধ্যে অন্যতম হচ্ছে ধোপাদীঘিরপাড় প্রকল্প। পরিবেশের উন্নয়নকে গুরুত্ব দিয়ে মন্ত্রণালয়ের যাচাই-বাছাই শেষে এই প্রকল্প অনুমোদন করেছে। আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হওয়ার পর ধোপাদীঘিতে নির্মল পরিবেশের সৃষ্টি হবে।

সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট নগরবাসীর হাঁটাচলার জন্য নির্মল পরিবেশ গড়ে তোলা আমার স্বপ্ন। ধোপাদীঘিকে কেন্দ্র করে এরকম একটি আবহ তৈরি করা হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর