বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা

‘আমরা কুঁড়ি’র ২৭ বছর পূর্তি

সাংস্কৃতিক প্রতিবেদক

‘আমরা কুঁড়ি’র ২৭ বছর পূর্তি

জাতীয় শিশু সংগঠন ‘আমরা কুঁড়ি’ প্রতিষ্ঠার ২৭ বছর পূর্তি উদযাপন করেছে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্তমান ও সাবেক সদস্যদের পদচারণায় এই আয়োজন। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দুই পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা ও শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। ‘শুক্রবার কোচিং ক্লাস চাই না-খেলতে চাই, বেড়াতে চাই’ প্রতিপাদ্যে প্রথম পর্বে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। কবি রাজু আলীমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব রোকন উদ-দৌলা। সংস্কৃতির বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে ৫ বিশিষ্টজনকে ‘আমরা কুঁড়ি’র সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

সংস্কার নাট্যদলের ‘বশীকরণ’ : কবিগুরুর রচনা নিয়ে সংস্কার নাট্যদল মঞ্চায়ন করেছে ভিন্নধর্মী গল্পের নাটক ‘বশীকরণ’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এই নাটকটি।

জাতীয় ভাস্কর্য প্রদর্শনী শুরু : নবীন, প্রবীণ ও প্রয়াত পথিকৃত শিল্পীদের ভাস্কর্য  নিয়ে শিল্পকলা একাডেমিতে শুরু     হয়েছে মাসব্যাপী চতুর্থ জাতীয় ভাস্কর্য প্রদর্শনী ২০১৮। গতকাল বিকালে  জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

 একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব নাসির উদ্দিন আহমেদ এবং বরেণ্য ভাস্কর হামিদুজ্জামান খান। ৯৮ জন শিল্পীর ১১৭টি ভাস্কর্য দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। পাশাপাশি আমন্ত্রিত ১১ জন শিল্পী এবং প্রয়াত ৪ জন পথিকৃত ভাস্করের একটি করে ভাস্কর্যও এতে স্থান পেয়েছে।  প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। শুক্রবার প্রদর্শনী চলবে বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

সর্বশেষ খবর