শনিবার, ১২ মে, ২০১৮ ০০:০০ টা

‘আমার দেশ বাংলাদেশ আমার নাম রিবো’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘আমার দেশ বাংলাদেশ আমার নাম রিবো’

তোমার নাম কি? এমন প্রশ্নের উত্তরে বিজ্ঞানের আশ্চর্যজনক আবিষ্কার রিবো নামের রোবটটি উত্তর দিল ‘আমার নাম রিবো’। দেশের নাম জিজ্ঞাস করতেই সে বলল বাংলাদেশ। তেমনিভাবে প্রিয় রং, প্রিয় খাবারের নাম বলে দেওয়ার পাশাপাশি স্বরবর্ণ ‘অ, আ, ই, ঈ ইত্যাদিও অনায়াসে বলল বিজ্ঞানের এই মহা আবিষ্কার। রোবটের সঙ্গে কথা বলা শেষে কৃত্রিম মঙ্গলগ্রহের ভিতর এলিয়েনের সঙ্গেও দুষ্টুমিতে মেতে উঠল ছুটির দিনের সকালে পাবলিক লাইব্রেরিতে আগতরা। রোবটের সঙ্গে ছবি তোলা, মঙ্গলগ্রহের সামনে সেলফি তোলার মধ্য দিয়ে যেন বিজ্ঞানেরই জয়গান গাইল সবশ্রেণির মানুষ। বিজ্ঞানের এমন সব আবিষ্কার নিয়েই পাবলিক লাইব্রেরিতে দুই দিনব্যাপী মি. নুডলস সায়েন্সফিকশন ফেস্টিভ্যালের আয়োজন করেছে বাংলাদেশ সায়েন্সফিকশন সোসাইটি। বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ উদ্বোধনী আলোচনায় দৈনিক কালের কণ্ঠের নির্বাহী

সম্পাদক মোস্তফা কামালকে ও বৈজ্ঞানিক কল্পকাহিনীর গল্প ‘ইলিউশন’ এর জন্য বাংলাদেশ প্রতিদিনের ফিচার বিভাগের সাইফ ইমনকে পুরস্কার প্রদান করা হয়। মোস্তফা কামালকে ২৫ হাজার টাকা ও সাইফ ইমনকে ১০ হাজার টাকা প্রদান করার পাশাপাশি উভয়কে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। গতকাল সকালে নীল আকাশে রং-বেরঙের বেলুন উড়িয়ে ‘আজকের কল্পনা আগামীর বিজ্ঞান’ শিরোনামের এই ফেস্টিভ্যাল উদ্বোধন করেন সায়েন্সফিকশন লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।  এ সময় আরও উপস্থিত ছিলেন সোসাইটির সভাপতি মোশতাক আহমেদ ও ডা. মোহিত কামাল। এর আগে লাইব্রেরির সেমিনার কক্ষে উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথি ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল। সায়েন্সফিকশন লেখক মোশতাক আহমেদের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন ডা. মোহিত কামাল।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিদেশের কোথাও আমাদের দেশের মতো সায়েন্সফিকশন মেলা হয় না। দেশের বাইরে গেলে আমাকে যখন কেউ সায়েন্সফিকশনের কথা জিজ্ঞাস করে তখন আমি সায়েন্সফিকশন সোসাইটির ফেস্টিভ্যালটির কথা বলি। বিজ্ঞান আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে, আরও এগিয়ে নিয়ে যাবে। এই ফেস্টিভ্যালটির মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম বিজ্ঞানের প্রতি এবং বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারের প্রতি অনেক বেশি আকৃষ্ট হবে বলেই আমি মনে করি। ফেস্টিভ্যালের স্টলগুলোতে বিজ্ঞান বিষয়ক বইয়ের ওপর ২৫% ছাড়ের পাশাপাশি সর্বোচ্চ সংখ্যক বই ক্রেতার জন্য রয়েছে বিশেষ পুরস্কার। ‘রিবো’ নামের রোবট ছাড়াও এই ফেস্টিভ্যালে আরও রয়েছে এলিয়েন উৎসব, সিমিউলেশন ভিডিও গেমস প্রতিযোগিতা ও মাস্টার টাইপ রাইটার প্রতিযোগিতা। প্রতিদিন বেলা ১১টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকছে ফেস্টিভ্যাল প্রাঙ্গণ। আজ শেষ হবে দুই দিনের এই ফেস্টিভ্যাল।

সর্বশেষ খবর