শনিবার, ১২ মে, ২০১৮ ০০:০০ টা

দেড় বছর ধরে নষ্ট বোন স্ক্যান মেশিন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

মানুষের শরীরের হাড়ে ক্যান্সার শনাক্তে চট্টগ্রামের একমাত্র ‘বোন স্ক্যান’ মেশিনটি দেড় বছর ধরে নষ্ট। বেসরকারি পর্যায়ে এ মেশিনটি মাত্র হাতেগোনা কয়েকটি ল্যাবে থাকায় রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। চট্টগ্রামবাসীর জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে আছে কেবল ঢাকা। ফলে এ রোগে সম্ভাব্য আক্রান্তদের চরমভাবে বিপাকে পড়তে হচ্ছে। বিশেষ করে একমাত্র সরকারি মেশিনটি নষ্ট থাকায় বেশি দুর্ভোগে পড়তে হচ্ছে গরিব-অসহায় রোগীদেরই।

জানা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ভিতরে দক্ষিণ পার্শ্বে অবস্থিত ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস-এ বোন স্ক্যান মেশিনটি বসানো হয়। বোন ক্যান্সার শনাক্তে সরকারি এ ল্যাবে টেস্ট ফি ৭০০ টাকা হলেও বেসরকারি ল্যাবে খরচ হয় ৬ থেকে ৭ হাজার টাকা। কিন্তু বেসরকারি হাতেগোনা কয়েকটি ল্যাবেই কেবল এ রোগ নির্ণয়ের ব্যবস্থা থাকায় প্রচুর চাপ থাকে। ফলে একজন রোগীকে বোন স্ক্যান টেস্ট করাতে ২৫ থেকে ৩০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেসের পরিচালক ডা. আবু হায়াত মো. রকিবুল হক বলেন, ‘নতুন করে আরেকটি মেশিন কেনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যে দরপত্র ডাকা হয়েছে। আশা করছি নানা প্রক্রিয়া শেষ করে কম সময়ের মধ্যে মেশিনটি চট্টগ্রামে আসবে।’

 

 

সর্বশেষ খবর