শুক্রবার, ৮ জুন, ২০১৮ ০০:০০ টা

চোখমুখ বেঁধে হাতকড়া পরিয়ে আমাকে তুলে নেওয়া হয় : ডা. ইমরান

নিজস্ব প্রতিবেদক

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেছেন, শাহবাগ থেকে আটকের পর কালো কাপড় দিয়ে চোখমুখ বেঁধে হাতকড়া পরিয়ে আমাকে র?্যাব৩-এর কার্যালয়ে নেওয়া হয়  ।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় বুধবার বিকালে তাকে শাহবাগ থেকে ধরে নিয়ে যাওয়া থেকে শুরু করে রাতে ছেড়ে দেওয়া পর্যন্ত পুরো ঘটনার বিস্তারিত সাংবাদিকদের সামনে তুলে ধরেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র। তিনি বলেন, শাহবাগ থেকে আটকের পর কালো কাপড় দিয়ে চোখমুখ বেঁধে হাতকড়া পরিয়ে আমাকে র‌্যাব ৩-এর কার্যালয়ে নেওয়া হয়। সেখানে র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা আসার পর চোখের কাপড় ও হাতকড়া খুলে দেওয়া হয়।

ডা. ইমরান বলেন, র‌্যাব কর্মকর্তারা জানতে চান-আমি কেন, কি উদ্দেশ্যে আন্দোলন করছি? আমি তাদের বলি-আমাদের অবস্থান ও মাদকের বিরুদ্ধে কিন্তু বিচারবহির্ভূত হত্যাকাণ্ড আমরা সমর্থন করি না। তখন তারা আমাকে অভিযানের পক্ষে যুক্তি দেখান। বলেন, অপরাধীদের ধরলে তারা ছাড়া পেয়ে যায়, তাই এমন অভিযান। তিনি বলেন, তখন আমি তাদের বলি সরকার যেহেতু মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে, তাই তারা আলাদা করে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে মাদক ব্যবসায়ীদের সাজা দিতে পারে। কিন্তু এভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন? গণজাগরণ মঞ্চের মুখপাত্র বলেন, র?্যাব কর্মকর্তাদের সঙ্গে আমার কোনো আপত্তিকর কথোপকথন বা আলোচনা হয়নি। তারা আমার সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আচরণ করেছেন। আলোচনা শেষে তারা আমার বোন ও ভাইয়ের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেন। ভাইবোন র‌্যাব কার্যালয়ে এলে তাদের জিম্মায় রাতেই আমাকে ছেড়ে দেওয়া হয়। তবে তিনি বলেন, যে প্রক্রিয়ায় আমাকে তুলে নেওয়া হয়েছে, সেটি কোনোভাবেই কাম্য নয়। কেবল প্রতিবাদে নামায় একটি প্রতিবাদ সভা থেকে কোনো ওয়ারেন্ট ছাড়া সিনেম্যাটিক স্টাইলে তুলে নেওয়ার বিষয়টি প্রত্যাশিত নয়। এটি আইনের মধ্যেও পড়ে না। ডা. ইমরান বলেন, সমাবেশের অনুমতি নেওয়া, না নেওয়া র‌্যাবের সঙ্গে সংশ্লিষ্ট নয়। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ আছে, তারা এগুলো দেখবে। এছাড়া আমাদের অনুমতি নেওয়া ছিল। ৩ জুন যখন আমাদের সমাবেশ করতে দেওয়া হয়নি তখন বুধবারের সমাবেশের বিষয়টি ডিএমপি কমিশনার ও শাহবাগ থানা পুলিশকে জানিয়ে আমরা চিঠি দেই।

গত বুধবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘মাদকবিরোধী অভিযানের নামে ক্রসফায়ার বন্ধের দাবিতে সমাবেশ’ থেকে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরানকে ধরে নিয়ে যায় র‌্যাব। পরে রাত ১১টার দিকে জিজ্ঞাসাবাদ শেষে তাকে ছেড়ে দেওয়া হয়।

সর্বশেষ খবর