মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

সিলেটে ছাত্রদলের নতুন কমিটি নিয়ে তীব্র অসন্তোষ

আট নেতার পদত্যাগ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সংগঠনকে গতিশীল করতে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল। কিন্তু আংশিক কমিটি ঘোষণার পর থেকেই সিলেট ছাত্রদলে অন্তর্কলহ চলছিল। ঘোষিত কমিটির বিরুদ্ধে খোদ ছাত্রদল নেতারাই নানা অভিযোগ তুলতে শুরু করেছেন। ইতিমধ্যেই কমিটিতে স্থান পাওয়া আট নেতা পদত্যাগ করেছেন।

সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছিল ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর। ওই কমিটি ঘোষণার পর থেকেই সিলেট ছাত্রদলে বিরোধ তীব্র হয়ে ওঠে। রাজপথে সংঘাত-সংঘর্ষে লিপ্ত হন কমিটির পক্ষে-বিপক্ষের নেতা-কর্মীরা। আংশিক কমিটি ঘোষণার দুই বছর পর ২০১৬ সালের ২০ সেপ্টেম্বর ঢাউস আকারের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। কিন্তু বিশালাকারের এই কমিটিও সিলেটে ছাত্রদলের বিরোধ থামাতে পারেনি।

১৩ জুন রাতে সিলেট জেলা ছাত্রদলের ২৮ সদস্যবিশিষ্ট কমিটি এবং মহানগর ছাত্রদলের ২৯ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। জেলা ছাত্রদলে আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক এবং মহানগর ছাত্রদলে সুদীপ জ্যোতি এষকে সভাপতি ও ফজলে রাব্বি আহসানকে সাধারণ সম্পাদক করা হয়েছে। এই কমিটি ঘোষণার পর থেকেই নতুন করে অসন্তোষ ও ক্ষোভ সৃষ্টি হয়েছে সিলেট ছাত্রদলে। ঘোষিত কমিটিতে থাকা আট নেতা গণমাধ্যমে ১৪ জুন সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে পদত্যাগ করেছেন।

পদত্যাগী নেতারা হলেন— জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম, সহ-সভাপতি মাসরুর রাসেল, সহ-সভাপতি শিহাব খান, যুগ্ম সম্পাদক সুহেল ইবনে রাজা, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন রাজু, মহানগর ছাত্রদলের সহ-সভাপতি সুহেল রানা, যুগ্ম সম্পাদক শাকিলুর রহমান ও সহ সাংগঠনিক সম্পাদক মুহিবুল মজিদ চৌধুরী মুহিব। সিলেট ছাত্রদলের একটি পক্ষের অভিযোগ, যে কমিটি দেওয়া হয়েছে তাতে রাজপথে সক্রিয় থাকা এবং ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হয়নি। যারা সরকারবিরোধী আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হয়েছেন, কারাবরণ করেছেন, তাদেরকেও মূল্যায়ন করা হয়নি। ঘোষিত কমিটিতে অছাত্র, ছিনতাইকারী, বিবাহিত, চাকরিজীবী, প্রবাসী, ব্যবসায়ীদের স্থান দেওয়া হয়েছে বলেও অভিযোগ।

এদিকে, ঘোষিত কমিটির বিরুদ্ধে ১৪ জুন ঝাড়ু মিছিল করেছে বিক্ষুব্ধ একটি অংশ। মিছিলে সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক ও এমসি কলেজ ছাত্রদলের আহ্বায়ক বদরুল আজাদ রানা, সিলেট ল’ কলেজ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি আবু ইয়ামিন চৌধুরী, সিলেট জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক আব্দুল খালিক মিল্টন প্রমুখ উপস্থিত ছিলেন। সিলেট জেলা ছাত্রদলের এক নেতা বলেন, ‘এখন রাজনীতির কঠিন সময়। এই সময়ে সিলেটে আগামী দিনের আন্দোলনের জন্য ছাত্রদলে যোগ্যতাসম্পন্ন কমিটির প্রয়োজন। কিন্তু কমিটি হয়ে গেছে পকেট কমিটি। অযোগ্যদের স্থান দেওয়া হয়েছে কমিটিতে। এই কমিটি দিয়ে কাজের কাজ কিছুই হবে না।’

সর্বশেষ খবর