মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

ঢাকা এখনো ফাঁকা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা এখনো ফাঁকা

ঈদের তিন দিন পার হলেও এখনো কাটেনি ছুটির আমেজ। রাস্তাঘাটে জনসমাগম ছিল খুবই কম। গতকাল রাজধানীর মতিঝিল থেকে তোলা ছবি —বাংলাদেশ প্রতিদিন

ঈদের তিন দিন পার হলেও এখনো কাটেনি ছুটির আমেজ। ব্যাংক, অফিস, আদালত, সচিবালয়, রাস্তাঘাটে জনসমাগম ছিল খুবই কম। অনেকেই ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নেওয়ায় এখনো ঢাকায় ফেরেনি বাড়ি যাওয়া অধিকাংশ মানুষ। তবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীর উদ্দেশে যাত্রা শুরু করতে অনেকেই গতকাল টিকিট সংগ্রহ শুরু করেছেন বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

ঈদ শেষ হলেও ছুটির আমেজে কর্মব্যস্ততার অন্যতম কেন্দ্র সচিবালয় ছিল ফাঁকা। গতকাল বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা যায়, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, কর্মকর্তা-কর্মচারী যারা এসেছেন, ঈদের শুভেচ্ছা বিনিময়ে সময় কাটছে তাদের। সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ধর্মমন্ত্রী মতিউর রহমান ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে দেখা গেছে।

আদালত চত্বরেও ছিল ছুটির আমেজ। যারা ঢাকায় ঈদ করেছেন তারাই এসেছিলেন আদালতে। ঢাকার বাইরে থেকে এখনো ফেরেনি অধিকাংশ মানুষ। রমজান এবং ঈদের ছুটি শেষে আদালতের কর্মদিবস শুরু হলেও ঈদের শুভেচ্ছা বিনিময় আর পরিবার, আত্মীয়স্বজনের খোঁজ খবর নিতে দেখা যায় আইনজীবী থেকে শুরু করে কর্মকর্তা-কর্মচারীদের। ব্যাংক পাড়াতেও একই চিত্র দেখা যায়। গ্রাহকদের যেমন আনাগোনা ছিল না তেমনই কর্মকর্তাদের সংখ্যাও ছিল হাতেগোনা। সব প্রতিষ্ঠানেই চলেছে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়। বেসরকারি ব্যাংক কর্মকর্তা মির্জা আজিজ বলেন, ঈদে গ্রামের বাড়িতে যাওয়ায় অনেকেই তিন দিনের সঙ্গে বাড়তি ছুটি নিয়েছেন। এ জন্য এ সপ্তাহে এরকম ফাঁকাই থাকবে। ঈদে অফিস-আদালতের মতো ঢাকার রাস্তা ছিল একদম ফাঁকা। প্রাইভেট কার, মোটরসাইকেলের পাশাপাশি চলাচল করছে গণপরিবহন। যাত্রী কম থাকায় রাস্তায় বাসের সংখ্যাও ছিল কম। যানজটের চিরচেনা চিত্র বদলে এ যেন অন্য ঢাকা।

কমলাপুর রেলস্টেশনে দেখা যায়, মোটামুটি নির্ধারিত সময়ে রাজধানীতে এসে পৌঁছাচ্ছে বিভিন্ন জায়গা থেকে ছেড়ে আসা ট্রেনগুলো। ট্রেনে যাত্রীদের সংখ্যা ছিল অনেক কম। গতকাল পর্যন্ত অধিকাংশ ট্রেনে বেশ কিছু আসন ফাঁকা থাকতে দেখা যায়। আজ থেকে রাজধানীতে ফিরে আসা যাত্রীদের সংখ্যা বাড়বে বলে জানান রেলওয়ের কর্মকর্তারা। একই অবস্থা রাজধানীর গাবতলী ও মহাখালী বাসস্ট্যান্ডের। কিছুক্ষণ পর পরই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছেড়ে আসা দূরপাল্লার গাড়ি এসে পৌঁছাচ্ছে বাসস্ট্যান্ডগুলোতে। বেশ কিছু আসন ফাঁকা নিয়েই ছেড়ে আসছে বাসগুলো। গতকাল পর্যন্ত পরিবহনের চাপ কম থাকায় যানজটের জন্য পরিচিত পয়েন্টগুলো ছিল বেশ খানিকটা ফাঁকা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর