মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

৪ দিন ছুটি শেষে চালু বেনাপোল বন্দর

বেনাপোল প্রতিনিধি

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে টানা ৪ দিন বন্ধ থাকার পর সোমবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। বন্দরের কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

বন্দর ও কাস্টমস সূত্রে জানা গেছে, ভারত থেকে প্রতিদিন ৪/৫শ ট্রাকবোঝাই পণ্য আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে। আর বেনাপোল দিয়ে দেড় শ থেকে দুই শ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে। দেশের প্রায় ৭৫ ভাগ শিল্পপ্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১৪ জুন থেকে ১৭ জুন সরকারি ছুটি থাকায় ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। তবে ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী চলাচল ছিল স্বাভাবিক। ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় কয়েক হাজার পণ্যবাহী ট্রাক ভারতীয় বন্দর এলাকা ও বনগাঁ পার্কিংয়ে দাঁড়িয়ে আছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমসের সহকারী কমিশনার লি পুং জানান, টানা চার দিন পর আমদানি-রপ্তানি শুরু হলেও কর্মচাঞ্চল্য ফিরে আসেনি দুই দেশের বন্দর এলাকায়।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বলেন, পণ্য জট কমাতে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর