শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ০০:০০ টা

জাবির সিনেট অধিবেশন বাতিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

উপাচার্যবিরোধী শিক্ষক ও সিনেটরদের বাধার মুখে বাতিল হয়ে গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেট অধিবেশন। অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বাজেটের ওপর আলোচনা ও বাজেট পাস হওয়ার কথা ছিল। গতকাল বিকাল ৩টা থেকে অধিবেশন শুরু হওয়ার কথা থাকলেও সকাল  থেকেই অধিবেশন প্রতিহত করতে বিশ্ববিদ্যালয়ের পুরনো রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেয় উপাচার্যবিরোধী শিক্ষক ও সিনেটররা। বিকাল ৩টার দিকে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম রেজিস্ট্রার ভবনের সামনে এলে আন্দোলনকারী শিক্ষক ও সিনেটরদের বাধা পেয়ে ফিরে যান।

অবশ্য এ সময় উপাচার্য সাংবাদিকদের বলেন, ‘সিনেট সভা না হলেও বাজেট পাস হওয়া নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। আমরা ২৯৩ কোটি টাকা চেয়ে ২৩৩ কোটি টাকা পেয়েছি। এটা বিধিমতে উপাচার্যের বিশেষ ক্ষমতাবলে পাস হয়ে যাবে।’ আগামী ৪৫-৫০ দিনের মধ্যে সিন্ডিকেটে সিনেট সদস্য নির্বাচনের জন্য একটি বিশেষ অধিবেশন ডাকা হবে বলে ঘোষণাও দেন তিনি।

এদিকে সিনেট সভাকে সামনে রেখে দুপুর ২টা থেকে জাকসুর দাবিতে রেজিস্ট্রার ভবনের সামনে অবস্থান নেয় প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা। জাকসুর বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, ‘জাকসু নির্বাচন হোক এটা আমরাও চাই। কিন্তু আমাদের ওপর রাষ্ট্রপক্ষের তো কিছু নিষেধাজ্ঞা-নির্দেশনা আছে। জাতীয় নির্বাচনের আগে জাকসু নির্বাচন সম্ভব নয়। জাতীয় নির্বাচনের পর আমরা জাকসুর বিষয়ে কাজ শুরু করব।’

সর্বশেষ খবর