মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

রাজধানীর কোরবানির ২১ হাটে তিন ধাপে ইজারার প্রস্তুতি

এবারও বাড়ছে না ইজারামূল্য

মোস্তফা কাজল

রাজধানীর ২১টি গবাদিপশুর হাটের প্রস্তুতি চূড়ান্ত। কোরবানির ঈদকে কেন্দ্র করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মোট ২১টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণে ১৩টি এবং উত্তরে ৮টি হাট বসবে। তবে এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে হাটের সংখ্যা এবারও বাড়তে ও কমতে পারে। এসব হাটের ইজারা নিয়ে প্রতি বছর সিটি করপোরেশনে চলে উত্তেজনা। এবারও দুই সিটির হাটের ইজারামূল্য বাড়ছে না। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সূত্র জানায়, ঝামেলা এড়াতে ও রাজস্ব আয় বাড়াতে সর্বোচ্চ দর পেতে তিনটি ধাপে দরপত্র আহ্বান করেছে। প্রথম পর্যায়ে দরপত্র শিডিউল বিক্রির শেষ তারিখ ১১ জুলাই নির্ধারণ করা হয়েছে। ১২ জুলাই বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দরপত্র দাখিলের শেষ সময়। একই দিন বেলা ৩টায় দরপত্র বাক্স ও খাম খোলার সময় নির্ধারণ করেছে সংস্থাটি। দ্বিতীয় ধাপে ২৩ জুলাই দরপত্র শিডিউল বিক্রি এবং ২৪ জুলাই সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বশেষ দরপত্র জমা দেওয়া যাবে। একই দিন বেলা ৩টায় দরপত্র বাক্স ও খাম খোলার সময় নির্ধারণ করা হয়েছে। তৃতীয় ধাপে দরপত্র ৫ আগস্ট শিডিউল বিক্রির শেষ তারিখ ঘোষণা করেছে। ৬ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দরপত্র জমা দেওয়া এবং বেলা ৩টায় দরপত্র বাক্স ও খাম খোলার শেষ সময় ঘোষণা করেছে ডিএনসিসি।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্র জানায়, সংস্থাটির সীমানায় ১৩টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গণমাধ্যমে দেওয়া বিজ্ঞপ্তিতে আগামী ৯ জুলাই পর্যন্ত দরপত্র ফরম কেনার সময় নির্ধারণ করা হয়েছে। পরদিন ১০ জুলাই দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দরপত্র জমা দেওয়া যাবে। দরপত্র ফরম ডিএসসিসির পাঁচটি আঞ্চলিক কার্যালয় ও প্রধান সম্পত্তি কর্মকর্তার কার্যালয় এবং ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে রক্ষিত বাক্সে জমা দেওয়া যাবে। পরে ১০ জুলাই বেলা আড়াইটায় দরপত্র বাক্স ও খাম খোলা হবে। কারা হাট ইজারা পাবেন তা শর্ত সাপেক্ষে যাচাই-বাছাই শেষে ১০ জুলাই বিকাল ৪টায় হাট-বাজার ব্যবস্থাপনা কমিটির সভায় তা চূড়ান্ত করা হবে। প্রথম দফায় ইজারা সম্পন্ন না হলে পরে আরও দুটি দফায় দরপত্র আহ্বান করার পরিকল্পনা রয়েছে ডিএসসিসির। হাটগুলোর ইজারা থেকে পেয়েছে মাত্র ২৩ কোটি টাকা। সিটি করপোরেশন চাইলে হাটগুলো থেকে আরও অন্তত ছয় থেকে সাত গুণ রাজস্ব আয় করতে পারত। গত বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নয়টি হাটের ইজারা প্রক্রিয়া সম্পন্ন করতে সক্ষম হয়। ডিএসসিসির হাটগুলোর মধ্যে রয়েছে খিলগাঁও মেরাদিয়া বাজার-সংলগ্ন খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার-সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, হাজারীবাগের ঝিগাতলা মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণদিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ-সংলগ্ন জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া মাঠ-সংলগ্ন খালি জায়গা, কদমতলীর শ্যামপুর বালুর মাঠসহ ৯টি হাট।

এ ছাড়া যে ছয়টি হাট খাস আদায়ের জন্য দেওয়া হয়, সেগুলো হলো গোপীবাগ-কমলাপুর বিশ্বরোড-সংলগ্ন বালুর মাঠ ও আশপাশের খালি জায়গা; লালবাগ, চকবাজার বেড়িবাঁধ ও রাজনারায়ণ ধর রোড-সংলগ্ন ডিএসসিসির খালি জায়গা; বেড়িবাঁধ-সংলগ্ন ঢাকা হাইড মাঠ ও আশপাশের খালি জায়গা; সামসাবাদ মাঠ-সংলগ্ন আশপাশের খালি জায়গা; কাউয়ারটেক মাঠ ও আশপাশের খালি জায়গা এবং গোলাপবাগ মাঠ-সংলগ্ন সিটি করপোরেশনের স্কুলের মাঠ ও ডিএসসিসির খালি জায়গা এবং ডেমরার আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা। ডিএনসিসির পশুর হাটগুলোর মধ্যে রয়েছে উত্তরা ১৫ নম্বর সেক্টরের প্রথম গোলচত্বর-সংলগ্ন খালি জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাবনগর) পূর্বাংশের খালি জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক-সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মিরপুর ডিওএইচএস-সংলগ্ন উত্তর পাশের সেতু প্রোপার্টি হাউজিংয়ের ফাঁকা জায়গা, আশিয়ান সিটির খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা। এ ছাড়া গাবতলী হাট স্থায়ী হিসেবে ঈদের আগের তিন দিন কোরবানির হাট হিসেবে বিবেচিত হবে।

সর্বশেষ খবর