বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা
কোটা আন্দোলন

ভিসিকে শিক্ষার্থীদের স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষার্থীদের ওপর নিপীড়নের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছেন নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা। এ সময় ১৪ জন হামলাকারীর ছবি চিহ্নিত করে উপাচার্যের কাছে জমা দেন তারা।

গতকাল দুপুরে উপাচার্য কার্যালয়ে গিয়ে তারা এ স্মারকলিপি দেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানীসহ সহকারী প্রক্টররা।

নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র আবু রায়হান। লিখিত বক্তব্যে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন যাবৎ একের পর এক সন্ত্রাসী কার্যকলাপ বিদ্যমান আছে। বিভিন্ন সময়ই নানাভাবে ছাত্রদের ওপর জুলুম-নিপীড়নের ঘটনা ঘটছে। সম্প্রতি তা নতুন মাত্রা পেয়েছে।

আরও বলা হয়, ৩০ জুন ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে একদল সন্ত্রাসী বর্বর হামলা চালিয়ে কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের গুরুতরভাবে আহত করে। সর্বশেষ রবিবার কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়।

বার বার হামলা ও নিপীড়নে অংশ নেওয়া ছাত্রনামধারী একই সন্ত্রাসীদের মাঝে তীব্র ক্ষোভ, হতাশা ও আস্থাহীনতা কাজ করছে উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা প্রক্টর ও প্রক্টরিয়াল টিমের অব্যাহত ব্যর্থতায় তাদের প্রতি আর বিন্দুমাত্র আস্থা রাখতে পারছে না। শিক্ষার্থীরা সন্ত্রাসমুক্ত ভয়ভীতিহীন গণতান্ত্রিক নিরাপদ বিশ্ববিদ্যালয়ের লক্ষে শিক্ষার্থীদের ওপর নিপীড়নকারীদের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নিয়ে ভয়ভীতিহীন নিরাপত্তাহীনতার পরিবেশ থেকে ছাত্র-শিক্ষকদের মুক্ত করার আহ্বান জানান।

এর জবাবে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, তদন্ত কমিটি আছে। স্মারকলিপিটি তাদের কাছে দেওয়া হবে। এ সময় শিক্ষার্থীরা ও সাংবাদিকরা উপাচার্যের কাছে কিছু প্রশ্ন করলেও তিনি জবাব না দিয়ে উঠে চলে যান।

সর্বশেষ খবর