সোমবার, ২৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটার পুনর্নির্ধারণ দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সরকারি চাকরির ক্ষেত্রে অনুপাতে প্রতিবন্ধী কোটার পুনর্নির্ধারণসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহ্বায়ক আলী হোসাইন ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হল- প্রতিবন্ধীদের জন্য সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে ন্যূনতম ৫ শতাংশ কোটা ব্যবস্থা রাখতে হবে, তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে শুধু প্রতিবন্ধীদের জন্য ১০ শতাংশ  কোটা সংরক্ষিত করতে হবে, চাকরির সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রতি ঘণ্টায় ১০ মিনিট করে বাড়াতে হবে, বেসরকারি খাতে প্রতিবন্ধীদের নিয়োগের জন্য বিশেষ ব্যবস্থা রাখতে হবে, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়িয়ে ৩৭ বছরে উন্নীত ও চাকরির পরীক্ষায় শ্রুতিলেখকের অনুমতি প্রদান করতে হবে। 

সংবাদ সম্মেলনে আলী হোসাইন জানান, বিশ্বের বিভিন্ন উন্নত ও উন্নয়নশীল দেশে প্রতিবন্ধী কোটা বিশেষভাবে সংরক্ষণ করা হয়ে থাকে। যেমন ভারতে ৩ শতাংশ, অস্ট্রেলিয়ায় ৪ শতাংশ, জার্মানে ৫ শতাংশ, জাপানে ৮.৮ শতাংশ, চীনে ৮.৫ শতাংশ। তাই বাংলাদেশর সরকারি  চাকরিতে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য কোটা সংস্কার করে যথাযথ বাস্তবায়নের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর