বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

তিন হাজার ৫৯৮ কোটি টাকার বাজেট

নিজস্ব প্রতিবেদক

তিন হাজার ৫৯৮ কোটি টাকার বাজেট

চলতি ২০১৮-১৯ অর্থবছরের ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল নগর ভবনের ব্যাংক ফ্লোর মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

গত অর্থবছর ৩ হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট দিয়েছিল ডিএসসিসি। সংশোধিত বাজেট ছিল ২ হাজার ১৪ কোটি ৭৩১ লাখ টাকা। এবার বাজেটের আকার বেড়েছে ২৬১ কোটি টাকা। বাজেটে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯০৯ কোটি ৪২ লাখ টাকা, যা গত অর্থবছরের চেয়ে ১৫৫ কোটি ৩৬ লাখ টাকা কম। গত অর্থবছর ছিল ১ হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা। রাজস্ব আদায় ছিল ৪৫৮ কোটি ৬৩ লাখ টাকা। বাজেটে সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে ২ হাজার ৫৫৮ কোটি ৪৮ লাখ, সরকারি থোক বরাদ্দ থেকে ৭০ কোটি, সরকারি বিশেষ মঞ্জুরি ৪৩৯ কোটি ৮৬ লাখ, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে ২ হাজার ৪৮ কোটি ৬২ লাখ টাকা আয় ধরা হয়েছে। বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৬০ কোটি ২৩ লাখ টাকা। পরিচালন ব্যয় ৬১৩ কোটি ২৭ লাখ এবং অন্যান্য ব্যয় ৩০ কোটি টাকা।

মেয়র বলেন, বাজার সেলামি বাবদ আয় ধরা হয়েছে ৩০৫ কোটি ও বাজার ভাড়া বাবদ ৩০ কোটি, ট্রেড লাইসেন্স বাবদ ৮০ কোটি ও সম্পত্তি হস্তান্তর বাবদ আয় ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এ ছাড়া রাস্তা খনন ফি বাবদ ২০ কোটি, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ৮ কোটি ৫০ লাখ, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৩ কোটি ৪৭ লাখ, যন্ত্রপাতি ভাড়া বাবদ ৫ কোটি, শিশু পার্ক থেকে ৫ কোটি, কমিউনিটি সেন্টার ভাড়া বাবদ ২ কোটি, বিজ্ঞাপন কর বাবদ ৩ কোটি, ক্ষতিপূরণ (অকট্রয়) বাবদ ১ কোটি ও পেট্রলপাম্প বাবদ ২ কোটি ৫০ লাখ টাকা আয় হবে। বাজেটে বেতন-ভাতা বাবদ ৩৪০ কোটি, ভৌত অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩৯৫ কোটি ২৬ লাখ, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৭৪২ কোটি ৮৩ লাখ, শিশু পার্ক ও খেলার মাঠ উন্নয়নে ১৪৩ কোটি ৭৫ লাখ, মশক নিয়ন্ত্রণে ২৬ কোটি, যন্ত্রপাতি ও সরঞ্জাম বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৬ কোটি ৫০ লাখ, নতুন বাজার নির্মাণ বাবদ ২০০ কোটি, জবাইখানা নির্মাণ বাবদ ৬৬ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় করা হবে। মেয়র বলেন, ‘বাজেটে প্রথমবারের মতো নতুন একটি উদ্যোগ নিয়েছি আমরা। আগামী পয়লা আগস্ট থেকে সম্পূর্ণ বিনামূল্যে দাফন ও শ্মশানঘাটে শেষকৃত্যের ব্যবস্থা করবে ডিএসসিসি। এজন্য একটি হটলাইন খোলা হবে। এ ছাড়া আমরা একটি বৃদ্ধাশ্রম নির্মাণের উদ্যোগ নিয়েছি, যেখানে বয়োবৃদ্ধদের থাকা-খাওয়ার সব ব্যবস্থা সিটি করপোরেশন করবে।’

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলাল, সচিব শাহাবুদ্দিন খানসহ ডিএসসিসির অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর