বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

চীনে ইউনূস সামাজিক ব্যবসা সপ্তাহ পালিত

নিজস্ব প্রতিবেদক

নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের সম্মানে জুলাই ১৯ থেকে ২৪ পর্যন্ত গ্রামীণ চায়নার আয়োজনে চীনে পালিত হলো ‘ইউনূস সামাজিক ব্যবসা সপ্তাহ’। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

১৯ জুলাই প্রফেসর ইউনূস পিকিং বিশ্ববিদ্যালয় ও হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির আয়োজনে বেইজিংয়ে অনুষ্ঠিত ‘গ্লোবাল ইয়ুথ লিডার সামিট’-এ মূল সম্মেলনে বক্তব্য দেন। বেইজিংয়ের নগর সরকারের সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনে ৫৬টি দেশ থেকে ১৫০ জন তরুণ নেতা অংশ নেন। এ ছাড়া প্রফেসর ইউনূস চায়না অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স আয়োজিত ‘বেইজিং ইনক্লুসিভ ফাইন্যান্স ফোরাম’-এ মূল ভাষণ দেন। তাঁর বক্তৃতায় তিনি সম্পদ কেন্দ্রীকরণ বন্ধ করার উদ্দেশ্যে আরও বেশি সামাজিকভাবে দায়িত্বশীল অর্থায়নকে উৎসাহিত করার লক্ষ্যে সামাজিক ব্যবসা প্রতিষ্ঠায় আর্থিক সহায়তা নিয়ে এগিয়ে আসতে দেশটির নেতৃস্থানীয় ব্যাংকার ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। প্রফেসর ইউনূস জিয়াংজৌ বিশ্ববিদ্যালয়ে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়টির সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 এটি চীনে প্রতিষ্ঠিত ৪র্থ ও পৃথিবীর ২৮টি দেশে প্রতিষ্ঠিত ৫৭তম ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার।

সপ্তাহব্যাপী চীন সফরে প্রফেসর ইউনূস চীনের ৫টি শহর ভ্রমণ করেন। বেইজিং, লুওয়ং, জিয়াংজৌ, শেনচেন ও হংকং। এ সময় তিনি তাঁর নতুন গ্রন্থ ‘অ্যা ওয়ার্ল্ড অব থ্রি জিরোস’ এর চীনা সংস্করণ উদ্বোধন করেন।

সর্বশেষ খবর