বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

সিটি ভোটে শতভাগ নিরপেক্ষ থাকবে প্রশাসন : এইচ টি ইমাম

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, খুলনা ও গাজীপুরে অত্যন্ত ভালো নির্বাচন হয়েছে। তিন সিটি নির্বাচন আরও ভালো হবে। আমরা আরও ভালো করার চেষ্টা করব। স্বাধীন নির্বাচন কমিশনকে সব ধরনের সহায়তা দিয়ে যাব। কেউ যেন আচরণবিধি লঙ্ঘন না করে, সে বিষয়েও নির্দেশনা দেব। ‘তিন সিটির ভোটে প্রশাসন শতভাগ নিরপেক্ষ থাকবে’ উল্লেখ করে এইচ টি ইমাম বলেন, প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে বলেছেন, ‘নির্বাচনকালীন সম্পূর্ণ নিরপেক্ষ থেকে নির্বাচন সুষ্ঠুভাবে, সুন্দরভাবে, পরিচ্ছন্নভাবে পরিচালনা করতে হবে। এ নিয়ে প্রধানমন্ত্রী কোনো অভিযোগ শুনতে চান না।’

নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে সিইসি, নির্বাচন কমিশনাররা ও ইসি সচিব উপস্থিত ছিলেন। এইচ টি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের পাঁচ সদস্যের প্রতিনিধি দল গতকাল ইসির সঙ্গে বৈঠক করেন। এ সময় আরও ছিলেন সাবেক সচিব রশিদুল আলম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, প্রচার সম্পাদক ড. হাসান মাহমুদ, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবীর কাওছার।

এইচ টি ইমাম জানান, নির্বাচন কমিশনের ভাবমূর্তি সমুন্নত থাকুক। শুধু ভাবমূর্তি নয়, সুষ্ঠু অবাধ নির্বাচনের জন্য যা করতে হয় নির্বাচন কমিশন তা-ই করবে। ভবিষ্যতে নির্বাচন কমিশনের অধীনে আরও নির্বাচন হবে। রয়েছে বড় সাধারণ নির্বাচন, তখন নির্বাচন কমিশনকে শক্ত হাতে অনেক কিছু করতে হবে। নির্বাচন কমিশনকে হেয় করলে আমরা ছোট হই, জাতি ছোট হয়।

ইডব্লিউজি নিয়ে ক্ষোভ : নির্বাচন পর্যবেক্ষক সংস্থাদের একটি মোর্চা ইলেকশন ওয়ারর্কিং গ্রুপের (ইডব্লিউজি) নির্বাচন প্রতিবেদনে পরিসংখ্যানমূলক তথ্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে আওয়ামী লীগ। এইচ টি ইমাম জানান, খুলনা ও গাজীপুরের নির্বাচন নিয়ে নানামুখী অপপ্রচার হচ্ছে। গাজীপুর কিংবা খুলনায় অনিয়মের কথা বানানো হয়। গাজীপুর নিয়ে ইডব্লিউজি যে কথা বলল, তার ওপর ভিত্তি করে মার্কিন রাষ্ট্রদূত যে কথা বললেন— এটা কোনো তর্কে বা পরিসংখ্যানে টেকে না। আমরা হিসাব করে দেখেছি— তাদের হিসাবেই ৪ দশমিক ৩ শতাংশ জায়গায় অনিয়ম হয়েছে। নির্বাচন কমিশনের কাছে তথ্য নিয়েছি। ১১ লাখ ৩৬ হাজারের মধ্যে মাত্র দুজন ভোটার ভোট দিতে পারেননি। তিনি জানান, ইডব্লিউজিতে যারা এনজিও তারা পৃথকভাবে নিবন্ধিত। অনুমতিপ্রাপ্ত এনজিওগুলোই ভিন্নভাবে পর্যবেক্ষণ করে। এইচ টি ইমাম বলেন, ইউব্লিউজির পক্ষে যারা বলেছেন এগুলো ভবিষ্যতে যেন না হয় সতর্ক করব। আপনাদের দায়িত্ব এদের লাগামহীন প্রচারে কান না দেওয়া। ইডব্লিউজির পরিসংখ্যান ভুল।

সর্বশেষ খবর