বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

এসএমই খাতে এক অঙ্কে ঋণ চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প বা এসএমই খাতে ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট বা এক অঙ্কে নামিয়ে আনার আহ্বান জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। সংগঠনটি এসএমই খাতের জন্য পৃথক নীতিমালা তৈরির দাবি জানিয়ে বলেছে, এসএমই খাতের উন্নয়নে বরাদ্দ হওয়া অর্থ সঠিকভাবে উদ্যোক্তাদের কাছে সরবরাহ করতে হবে। এক্ষেত্রে সরকারের নজরদারি প্রয়োজন বলেও মনে করে এফবিসিসিআই।

গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রিজ—এসএমইজ আয়োজিত সভায় ব্যবসায়ী নেতারা এসব কথা বলেন।

এফবিসিসিআইয়ের শিল্প মন্ত্রণালয় বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শামীম আহমেদের সভাপতিত্বে বক্তব্য দেন— ডাইরেক্টর ইনচার্জ মো. আবু নাসের, এফবিসিসিআই পরিচালক খোন্দকার রুহুল আমিন, আবু মোতালেব, হাফেজ হারুন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, এসএমই খাতে দৈনন্দিন ছাড়াও বর্তমানে নানা ধরনের আধুনিক ও প্রযুক্তিনির্ভর পণ্যসামগ্রী তৈরি হচ্ছে। এক্ষেত্রে পণ্যের চাহিদা ও উৎপাদন কাঠামো নিয়ে তারা একটি জরিপ করা প্রয়োজন। এ ছাড়াও এসএমই খাতের উদ্যোক্তারা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেজন্য বৃহৎ প্রতিষ্ঠানগুলোকে এসএমই পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ থেকে বিরত থাকার আহ্বান জানান।

সর্বশেষ খবর