শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

কাউকেই ছাড় দেওয়া হবে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কয়লা কেলেঙ্কারিতে জড়িতদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর প্রকৃত ঘটনা অনুসন্ধানে প্রয়োজনে আরও তদন্ত করা হবে। এ ঘটনায় দোষীদের কাউকেই ছাড় দেওয়া হবে না। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল সকালে সাংবাদিকদের নিজ বাসভবনে বড়পুকুরিয়া কয়লা খনির উধাও হয়ে যাওয়া ১ লাখ ৪২ হাজার টন কয়লা প্রসঙ্গে এসব কথা জানান। তিনি আরও বলেন, এ ঘটনায় নজরদারি প্রতিষ্ঠান হিসেবে পেট্রোবাংলাও দায় এড়াতে পারে না।

খনির কয়লা উধাওয়ের ঘটনায় খনির সাবেক এমডিসহ ১৯ জনের বিরুদ্ধে দায়ের করা মামলার নথি পেয়েছে দুদক। দিনাজপুর থেকে মামলার নথি পাঠানো হয়েছে দুদকের কেন্দ্রীয় কার্যালয়ে। আর পেট্রোবাংলার গঠিত কমিটির প্রতিবেদনও গত বুধবার মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। সেখানে বড়পুকুরিয়া কয়লা খনির সাবেক এমডিসহ চারজনের সংশ্লিষ্টতা প্রাথমিকভাবে খুঁজে পেয়েছে তদন্ত কমিটি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, বড়পুকুরিয়া কয়লা খনির অনিয়ম চলে আসছে খনিতে উৎপাদন শুরু হওয়ার পর অর্থাৎ ২০০৫ সাল থেকে। যার পেছনে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নানামুখী দুর্বলতাকেও তিনি দায়ী করেন। তিনি বলেন, এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে সরকার জিরো টলারেন্স অবস্থানে রয়েছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের সময়েই এমন একটা জিনিস ধরা পড়ল। বিগত সময় আরও সরকার ছিল। বিষয়টা ওইভাবেই দেখতে হবে যে, আমরা এ ধরনের কারচুপি মোটেও মেনে নেব না। নসরুল হামিদ আরও বলেন, যেটাই হোক, কারও ভুল হতে পারে, কেউ দোষ করতে পারে সেটা তদন্তের মাধ্যমে বের করব। প্রতিবেদন অনুযায়ী একটা ব্যবস্থা নিশ্চয়ই নেওয়া হবে। কোম্পানি একটা মামলা করছে, দুদক এখানে তদন্ত করছে। সুতরাং বিষয়টি সেভাবে চলুক। তদন্ত করে যারা শাস্তি পাওয়ার যোগ্য তারা অবশ্যই শাস্তি পাবেন।

সর্বশেষ খবর