বৃহস্পতিবার, ২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নাট্যধারার ‘চার্লি’ মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

নাট্যধারার ‘চার্লি’ মঞ্চায়ন

জীবন দর্শন ও সামাজিক বাস্তবতাকে নিয়ে ভিন্নধর্মী গল্পের নাটক ‘চার্লি’ মঞ্চায়ন করেছে নাটকের দল নাট্যধারা। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। দলের ২৫তম প্রযোজনার এই নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন লিটু সাখাওয়াত। যে জীবন সুন্দর, সম্ভাবনাময়, নিঃস্বার্থ, নিরহংকার, উদ্ভাসিত, দীপ্তময়, গতিময়, উচ্ছল, প্রেমময়, শ্রদ্ধা-স্নেহ, আদর-ভালোবাসায় পরিপূর্ণ, নাটকে সেই জীবনেরই আরাধনা ও সন্ধান করে চার্লি। চার্লি আসলে এক অপূর্ণতা। যার পূর্ণতায় নাটকটিতে জীবনের মানে মিলে। আট আনার অর্থনৈতিক মুক্তি, আট আনার সাংস্কৃতিক মুক্তি, আট আনার সাম্প্রদায়িক মুক্তি আর আট আনার মানবিক মুক্তি। সর্বমোট এই দুই টাকার প্রাপ্তিতে নাটকটিতে জীবনের মানে খুঁজে পায় চার্লি। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা ইতি, নাসির উদ্দিন ভুঁইয়া, সব্যসাচী চঞ্চল, কামাল হোসেন, রফিকুল ইসলাম, গাজী রহিসুল ইসলাম, হাফসা আক্তার, রবিন, মিরাজ, নাঈম, রুবেল, রাফসান, ইমরান, ছন্দা রিনা গীতি প্রমুখ।

 

জাতীয় শোক দিবসে শিল্পকলার আয়োজন : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৮ পালনের অংশ হিসেবে শুরু হলো ১৫ দিনের প্রদর্শনী। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে শুরু হয় এই প্রদর্শনী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ছবি, বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুর সঙ্গে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কথোপকথনের মুহূর্ত, মুক্তিযুদ্ধের সময়ে বিভিন্ন পত্র-পত্রিকার কাটিং, বাবা-মায়ের সঙ্গে বঙ্গবন্ধু, জনসভায় প্রবেশের মুহূর্তে বঙ্গবন্ধু ইত্যাদি আলোকচিত্রের পাশাপাশি জলরঙে আঁকা বঙ্গবন্ধুর আবক্ষ চিত্রকর্ম, জাতীয় পতাকা হাতে দৃষ্টিনন্দন দৃশ্য, আঙ্গুল উঁচিয়ে ভাষণের অংশ বিশেষসহ মুক্তিযুদ্ধের সময়কার যুদ্ধের দৃশ্য দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। এ ছাড়া এতে আরও স্থান পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস আশ্রয়ী কিছু আলোকচিত্র ও বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের আঁকা বেশ কিছু ছবি। ১৫ আগস্ট শেষ হবে ১৫ দিনের এই প্রদর্শনী। এ ছাড়া শিল্পকলা একাডেমি গৃহীত জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে আরও রয়েছে শিশুদের কণ্ঠে বঙ্গবন্ধুর গান, বাউলশিল্পীদের কণ্ঠে বঙ্গবন্ধুর গান, নাটক মুজিব মানে মুক্তি, নৃত্যনাট্য যতদিন রবে পদ্মা মেঘনা গৌরী যমুনা বহমান, কবিতায় বঙ্গবন্ধু, কবিতা পাঠের আসর, বঙ্গবন্ধুর ওপর রচিত গ্রন্থের পাঠ পর্যালোচনা অনুষ্ঠান, ঢাকা শহরের বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন এবং বঙ্গবন্ধুর ওপর আর্টক্যাম্প।

মুক্তিযুদ্ধ জাদুঘরের হিরোশিমা দিবস পালন : ১৯৪৫ সালের ৬ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমায় জাপানের হিরোশিমায় অগণিত মানুষের প্রাণহানি ঘটে। এরপরে পারমাণবিক বিকিরণে বহু মানুষের সঙ্গে কিশোরী সাদাকো সাসাকিরও জীবনাবসান হয়। আর সেই সাদাকোকে স্মরণে প্রতিবছর কাগজ কেটে সাদা সারস বানিয়ে বিশ্বব্যাপী শান্তির সপক্ষে হিরোশিমা দিবস পালন করে কিশোর-কিশোরীরা। বিশ্বের অন্যান্য দেশের মতো মুক্তিযুদ্ধ জাদুঘরও নবীন শিক্ষার্থীদের নিয়ে পালন করে হিরোশিমা দিবস। কার্যক্রমের মধ্যে রয়েছে শান্তির প্রতীক সাদা সারস তৈরি করা, সেই সারস দিয়ে জাদুঘর-অঙ্গন সজ্জিতকরণ আর পোস্টার প্রদর্শনী। গতকাল সকালে এই পোস্টার প্রদর্শনীর উদ্বোধন করে সাসাকোর সমবয়সী বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। এতে সহযোগিতা করেছে পিস মেমোরিয়াল মিউজিয়াম। রবিবার বাদে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে এ প্রদর্শনী। ৭ আগস্ট শেষ হবে প্রদর্শনী।

সর্বশেষ খবর