শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

কবিতায় বঙ্গবন্ধু ‘শ্রাবণের শোকগাথা’

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে চলছে মাসব্যাপী অনুষ্ঠানমালা। এর মধ্যে রয়েছে আর্টক্যাম্প, চিত্রকর্ম প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধুর ওপর রচিত বইয়ের পাঠ ও পর্যালোচনা, কারাগারের রোজনামচা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, নৃত্যনাট্য, ঢাকা থেকে টুঙ্গিপাড়া ‘শতবাউল শিল্পীদের শিল্পযাত্রা’ ইত্যাদি। অনুষ্ঠানমালার অংশ হিসেবে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধুকে নিবেদিত ‘শ্রাবণের শোকগাথা’ শীর্ষক কবিতার আসর। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, রূপা চক্রবর্তী, ডালিয়া আহমেদ, বেলায়েত হোসেন, গোলাম সারোয়ার, ইস্তেকবাল হোসেন, হাসান আরিফ, শিমুল ইউসুফ প্রমুখ।

 

জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধু : নারী জাগরণ ও ক্ষমতায়ন শীর্ষক সেমিনার

জাতীয় জাদুঘরে গতকাল অনুষ্ঠিত হলো ‘বঙ্গবন্ধু : নারী জাগরণ ও ক্ষমতায়ন’ শীর্ষক সেমিনার।

জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার।

বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মহিলা সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন ড. সাবিতা রেজওয়ান রহমান।

কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা

কবি শামসুর রাহমান। তার হাত ধরে বাংলাদেশের কবিতা আধুনিকতার পথে একধাপ এগিয়ে যায়। গতকাল ছিল এই কবির ১২তম মৃত্যুবার্ষিকী। দোয়া মাহফিল, কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন ইত্যাদি নানা আয়োজনে কবির মৃত্যুবার্ষিকী পালন করেছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সকালে বনানী কবরস্থানে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় কবিতা পরিষদ এবং কবি শামসুর রাহমান স্মৃতি পরিষদের নেতারা। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহম্মদ সামাদ, সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত, আবৃত্তিশিল্পী শাহাদাত হোসেন নিপু প্রমুখ।

সর্বশেষ খবর