সোমবার, ২০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বেতন পাচ্ছেন না ১৪ হাজার কর্মী

কমিউনিটি ক্লিনিক

জয়শ্রী ভাদুড়ী

দুই মাস ধরে বেতন পাচ্ছেন না কমিউনিটি ক্লিনিকে কর্মরত ১৪ হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার। ঈদের আর মাত্র এক দিন বাকি থাকলেও বোনাসের টাকা পর্যন্ত মেলেনি এই কর্মজীবীদের। বেতন-বোনাস না পাওয়ায় ঈদে আনন্দের পরিবর্তে হতাশায় ভুগছেন কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্য সেবাদানকারী এই কর্মীরা। স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, তৃণমূল পর্যায়ে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ১৯৯৮ সালের ২৬ জুন যাত্রা শুরু করে কমিউনিটি ক্লিনিক। ইউনিয়ন পর্যায়ের প্রতিটি ওয়ার্ডে একজন করে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার নিয়োগ দেওয়া হয়। এই ১৪ হাজার কর্মীর সেবায় নিশ্চিত হচ্ছে তৃণমূল এবং প্রান্তিক এলাকায় বসবাসকারী মানুষের স্বাস্থ্য সুরক্ষা। কমিউনিটি ক্লিনিকের একজন হেলথ প্রোভাইডার প্রতিদিন গড়ে ৫২ জন রোগীকে সেবা দিয়ে থাকেন। এই কর্মীদের নিরবচ্ছিন্ন সেবায় গরিবের হাসপাতাল খ্যাত কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বে রোল মডেল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বিশ্বের অন্যান্য দেশ সর্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিতে অনুসরণ করছে কমিউনিটি ক্লিনিক মডেল। কিন্তু এই প্রকল্পের আওতায় কর্মরত সেবাদানকারী কর্মীদের মিলছে না প্রাপ্য জুলাই ও আগস্ট মাসের বেতনসহ বোনাসের টাকা।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অ্যাসোসিয়েশনের আহ্বায়ক এইচ বি এম শাহীন গতকাল বলেন, ঈদের আর মাত্র দুই দিন বাকি অথচ আমাদের বেতন-ভাতার কোনো ব্যবস্থা হয়নি। দুই মাস ধরে মানবেতর জীবনযাপন করছি। আমরা সেবা দিয়ে মানুষের মুখে হাসি ফোটাই অথচ আমাদের বেতন না হওয়ায় কারও কোনো মাথাব্যথা নেই। বেতনের অভাবে ১৪ হাজার পরিবারের ঈদ আনন্দ বিলীন হয়ে যাচ্ছে।

কমিউনিটি বেইজড হেলথ কেয়ার অপারেশনাল প্লান ক্লিনিক প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. আবুল হাশেম খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা মানবিকভাবে কর্মীদের বেতন-বোনাসের বিষয়টি মীমাংসা করছি। অর্থ বছরের শুরুতে প্রকল্পের কর্মীদের বেতন-বোনাস দিতে কিছুটা অসুবিধা হয়। এর আগেও চার-পাঁচ মাস বেতন বন্ধ ছিল। পরবর্তীতে একসঙ্গে সব মাসের বেতন পরিশোধ করা হয়েছে। তিনি আরও বলেন, অর্থ মন্ত্রণালয়ে কম্পিউটার অপারেটিং সিস্টেমে প্রতিটি উপজেলার কর্মীদের বেতন কোড বসাতে হয়। অনলাইন কোড বসাতে কিছুটা ঝামেলা হওয়ায় বেতন বন্ধ আছে। যত দ্রুত সম্ভব আমরা কর্মীদের বেতন-বোনাস বকেয়াসহ তাদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করব।

সর্বশেষ খবর