শুক্রবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইভিএম বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি

— প্রধান নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা জানিয়েছেন, ইভিএম বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো হয়নি। এর জন্য আইনের সংশোধন করতে হবে। আরপিও সংশোধনী করতে আইন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। যদি সংশোধন হয় তাহলে সীমিত আকারে কিছু কেন্দ্রে সেটি ব্যবহার করা হবে। গতকাল বিকালে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের বিফ্রিং করার সময় তিনি এ কথা জানান। তিনি বলেন, ইভিএম এমন একটি পদ্ধতি যেখানে কোনো অনিয়ম করার সুযোগ নেই।

ইভিএমে সকাল ৮টার আগে এবং বিকাল ৪টার পরে নতুন করে কেউ ভোট দিতে পারবে না। এটির মাধ্যমে একজন ভোটার একবারই ভোট দিতে পারবেন।

 তিনি উল্লেখ করেন, ইভিএম-টি সবার জন্য প্রদর্শন করা হবে। সেখানে সব রাজনৈতিক দল, সাংবাদিক, সুশীল সমাজকে আমন্ত্রণ জানানো হবে। তারা সুচিন্তিত মতামত দিলে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। নির্বাচন সম্পর্কে তিনি বলেন, তফশিল ঘোষণার পর সিদ্ধান্ত হবে— সেনা সদস্যরা কী দায়িত্ব পালন করবে। নির্বাচনের পুরো দিনক্ষণ ঠিক হয়নি। জানুয়ারির প্রথম সপ্তাহে অথবা ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরও উল্লেখ করেন, ১১তম জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। তবে যদি কোনো দল নির্বাচনে অংশগ্রহণ না করে সে ক্ষেত্রে তারা ঝুঁকির মধ্যে পড়বে। নির্বাচনে অংশগ্রহণের জন্য সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী।

এতে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞাসহ র‌্যাব, বিজিবি, আনসার ভিডিপি, গোয়েন্দা সংস্থা এবং জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর