মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

নির্বাচনের আগে গ্যাসের দাম আর বাড়ছে না

নিজস্ব প্রতিবেদক

সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর পক্ষ থেকে গ্যাসের দাম শিগগিরই বাড়ানোর ইঙ্গিত দেওয়া হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে নির্বাচনের আগে আর দাম বাড়ানো হচ্ছে না। তাই বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করেছে। তবে গ্যাস বিতরণ কোম্পানিগুলোর মার্জিন বাড়ানোর বা সমন্বয়ের বিষয়ে ঘোষণা দেওয়া হতে পারে এই সপ্তাহে। এর পাশাপাশি কিছু নতুন নির্দেশনাও দিতে পারে কমিশন। বিইআরসির সচিব মো. রেজানুর রহমান গতকাল এসব তথ্য জানান।

বিইআরসির সচিব জানান, নিয়ম অনুযায়ী একটি আদেশ দেবে কমিশন। ওই আদেশে বিতরণ কোম্পানির মার্জিন বৃদ্ধিসহ বেশকিছু বিষয় অন্তর্ভুক্ত থাকবে। আর সেই আদেশ চলতি সপ্তাহের মধ্যেই আসবে। এর আগে ২০১৪ সালের নির্বাচনের আগেও এক দফা বিদ্যুতের দাম বাড়ানোর চেষ্টা করে কমিশন। তবে সে সময়ও বিদ্যুতের দাম না বাড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, এখনই যেন গ্যাসের দাম না বাড়ানো হয়। তাই আপাতত গ্যাসের দাম বাড়ছে না।

প্রসঙ্গত, আবাসিক ও বাণিজ্যিক ছাড়া সব ধরনের গ্যাসের দামই বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছিল বিতরণ কোম্পানিগুলো। তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) খরচ মেটাতেই গ্যাসের দাম বৃদ্ধির এ প্রস্তাব দেওয়া হয়। জুনে তাদের প্রস্তাবের ওপর গণশুনানি হয়। শুনানির পর ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার কথা কমিশনের। আর চলতি সপ্তাহেই এই সময় পূর্ণ হওয়ার কথা।

এদিকে ১৮ আগস্ট এলএনজি সরবরাহ শুরু হয়। এরপর ১৫ সেপ্টেম্বর গ্যাসের দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিকি-ই-ইলাহী চৌধুরী। এর পরিপ্রেক্ষিতে কয়েক সপ্তাহ ধরে বিইআরসি কর্তৃপক্ষের গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে নানা কথা শোনা যায়। সর্বশেষ ৭ অক্টোবর বিকালে সংবাদ সম্মেলনের কথা থাকলেও তা স্থগিত করে কমিশনের সচিব মনোয়ার ইসলাম প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে দেখা করতে যান। কমিশনের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নির্বাচনের আগে গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে প্রধানমন্ত্রী রাজি নন। গ্যাসের দাম বৃদ্ধি করা হলে সাধারণ মানুষের ওপর যে প্রভাব পড়বে সে বিষয়টি বিবেচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর