বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শহিদুল আলমের মুক্তি দাবিতে ক্যামেরা হাতে নিয়ে প্রতিবাদ

সাংস্কৃতিক প্রতিবেদক

অবিলম্বে আলোকচিত্রী শহিদুল আলমের নিঃশর্ত মুক্তি ও মত প্রকাশের স্বাধীনতার দাবিতে ক্যামেরা হাতে কর্মসূচি পালন করেছে আলোচিত্রীরা। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত হয় এই প্রতিবাদ।

‘শহিদুল আলমের মুক্তির দাবিতে আলোকচিত্রীবৃন্দ’ ব্যানারে এই প্রতিবাদ সভায় বক্তৃতা করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ও অ্যাক্টিভিস্টরা। অবিলম্বে শহিদুল আলমের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় আলোকচিত্রীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে হাতে ক্যামেরা ও বিভিন্ন ধরনের  প্ল্যাকার্ড নিয়ে এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষরা। এতে বক্তৃতা করেন আলোকচিত্রী নাসির আলী মামুন, গোলাম মোস্তফা, মুনিরা মোর্শেদ মুন্নী, ইমতিয়াজ আলম বেগ, ইউসুফ তুষার, নাইমুজ্জামান প্রিন্স, মনিরুল আলম, তানজিম ওয়াহাব, আমিনুজ্জামান, তানভির মুরাদ তপু, জান্নাতুল মাওয়া, সাজ্জাদ ইবনে সাঈদ, তাসলিমা আখতার, রেজাউর রহমান, রেহনুমা আহমেদ, জোনায়েদ সাকি, মইন উদ্দিন, পার্থ প্রতীম সাধু, ড্যানি মুস্তফা, পিসলু মাহমুদ, আরশাদ রন, স্নিগ্ধা জামান, শাহরিয়া শারমিন, সাইফুল হক প্রমুখ।

 বক্তারা বলেন, মত প্রকাশের স্বাধীনতা সংবিধান বলেই সব নাগরিকের অধিকার। অথচ শহিদুল আলমসহ ছাত্র শিক্ষককে এই ধারায় গ্রেফতারের মধ্যদিয়ে মত প্রকাশের স্বাধীনতাকে কেড়ে নেওয়ার চেষ্টা চলছে।

 আলোকচিত্রীরা উদ্বেগ প্রকাশ করে বলেন, সমাজ ও দেশের প্রতি অঙ্গীকারাবদ্ধ আলোকচিত্রী সাংবাদিকরা তাদের কাজের মধ্যদিয়ে মত প্রকাশ করতে না পারলে সেটি সার্বিকভাবে দেশের অমঙ্গলই নিয়ে আসবে।

 একই সঙ্গে ৫৭ ধারার পরিবর্তে ডিজিটাল নিরাপত্তা আইনের নির্যাতনমূলক এবং মত প্রকাশের স্বাধীনতা খর্ব হয় এমন সব ধারার সমালোচনা করে সেসব ধারা সংশোধনেরও দাবি জানান তারা। তারা বলেন এভাবে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করা হলে তা সারা দেশের জনগণ এবং সাংবাদিক মহলের কার্যক্রমকে বাধাগ্রস্ত করবে। নির্বাচনী রাজনীতির জালে আলোকচিত্র, সাংবাদিকসহ সাধারণ জনগণকে হয়রানি করার সব অপতৎপরতা বন্ধের আহ্বানও জানান বক্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর