শিরোনাম
বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

অধরা প্রশ্ন ফাঁসের হোতারা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রশ্ন ফাঁসের অভিযোগের মীমাংসা না করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এর আগে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ফল স্থগিতের ঘোষণা দিলেও পরে সিদ্ধান্ত পরিবর্তন করে তা প্রকাশ করা হয়। সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, প্রশ্ন ফাঁস বিষয়ে তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরই ফল প্রকাশ করা হয়। তদন্তে কিছু ব্যক্তি ও পরীক্ষার্থী অসদুপায় অবলম্বন করেছে বা প্রশ্ন ফাঁস করেছে বলে উল্লেখ করা হয়েছে। জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। উপাচার্য আখতারুজ্জামান বলেছেন, প্রশ্ন ফাঁসে সবাই জড়িত নয়, তাই সবার ফল বাতিল করা হচ্ছে না। তবে পুলিশের তদন্তে চিহ্নিতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এদিকে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অ্যাপসে প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগে দায়ের করা মামলায় ঘটনার মূল হোতাদের এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ। গত শুক্রবার ছয়জনকে গ্রেফতারের পর তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। গতকাল পর্যন্ত প্রশ্ন ফাঁসের মূল হোতা রানা ও লিমনকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

শুক্রবার বিশ্ববিদ্যালয় ও ক্যাম্পাসের বাইরে ৮১টি কেন্দ্রে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরুর ৩১ মিনিট পরই হাতে লেখা প্রশ্নপত্রের ১৪টি ছবি সাংবাদিকদের হাতে আসে। পরে যাচাই করে দেখা যায়, এ প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার ৪৩ মিনিট আগে (সকাল ৯টা ১৭ মিনিটে) এক শিক্ষার্থীর মোবাইল ফোনে আসে। এ ঘটনার পরে প্রশ্ন ফাঁসের অভিযোগ খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এরপর সোমবার রাতে উপাচার্য বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেয়    তিন সদস্যের তদন্ত কমিটি। সেখানে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির মাধ্যমে প্রশ্ন ফাঁস হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তবে কোনো ধরনের ব্যবস্থা না নিয়েই ফল প্রকাশ করা হলো।  ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘এতসংখ্যক শিক্ষার্থীর জীবন নিয়ে খেলার অধিকার আমাদের নেই। কোনো তথ্য প্রমাণ ছাড়া ব্যবস্থা নিতে পারব না।’ এদিকে শাহবাগ থানায় গ্রেফতার করা পরীক্ষার্থী ইনসান আলী রকি (১৯), তার বাবা জাহিদুল ইসলাম (৪৫), সহযোগী মোস্তাকিম হোসেন (২০), সাদমান সালিদ (২১), তানভীর আহমেদ (২১) ও আবু তালেবকে (১৯) রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। থানার পাশাপাশি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ছায়া তদন্ত করছে। গতকাল সিআইডির এক কর্মকর্তা বলেন, ‘বগুড়ার রানা ও লিমনকে খুঁজছি আমরা। তাদের পাওয়া গেলে এর সঙ্গে আর কে বা কারা জড়িত আছে, তা জানা যাবে।’

ঢাবি ঘ ইউনিটের ফল প্রকাশ : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ২৬.২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত কয়েক বছরের তুলনায় ঘ ইউনিটে এই পাসের সংখ্যা দ্বিগুণ। এবার ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল ৭০ হাজার ৪৪০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী। পাসের হার ২৬.২১ শতাংশ। ২০১৫-১৬ সেশনে পাসের হার ছিল ৯.৯৪ শতাংশ, ২০১৬-১৭  সেশনে পাসের হার ছিল ৯.৮৩ শতাংশ, ২০১৭-১৮ সেশনে ঘ ইউনিটে সম্মিলিত পাসের হার ছিল ১৪. ৩৫ ভাগ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর