বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আইনের শাসন প্রতিষ্ঠায় সঠিক বিচারের বিকল্প নেই : ইকবাল মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় অপরাধীদের সঠিক বিচার নিশ্চিতের বিকল্প নেই। গতকাল দুদক প্রধান কার্যালয়ে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট-এর টেকনিক্যাল ডিরেক্টর রবার্ট লকারির নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, আইনের শাসন রাষ্ট্রভেদে সামাজিক, আর্থিক এবং সংস্কৃতির ভিন্নতার কারণে আপাত দৃষ্টিতে ভিন্ন মনে হয়। কিন্তু চূড়ান্ত বিচারে অপরাধের শাস্তি নিশ্চিতের কোনো বিকল্প নেই। অপরাধীদের শাস্তির মাত্রা দেশ-কাল-পাত্রভেদে ভিন্ন হতে পারে। আইনের শাসন যেখানে রয়েছে, সেখানে অপরাধীদের শাস্তি নিশ্চিত করা হয়।

তিনি বলেন, কমিশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতার কিছুটা ঘাটতি রয়েছে।

 আমাদের তদন্তের মান আপ-টু-দ্য মার্ক নয়। কাঙ্ক্ষিত মানের চেয়ে কিছুটা পিছিয়ে রয়েছে। এ কারণেই হয়তো কমিশনের মামলায় শতভাগ সাজা নিশ্চিত করা যাচ্ছে না। কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআইসহ বিভিন্ন সংস্থার সহযোগিতার প্রশংসা করেন। আমরা একসঙ্গে প্রশিক্ষণসহ উত্তম চর্চার বিকাশে যেসব কাজ করছি, এসব কার্যক্রমকে আরও গতিশীল করতে চাই। সম্পদের অপ্রতুলতা ও সম্পদের অপচয় রোধে এসব প্রশিক্ষণ ভেন্যু শুধু যুক্তরাষ্ট্রে না করে বাংলাদেশেও করা যেতে পারে। এ ছাড়া কমিশনের প্রতিরোধমূলক কার্যক্রম যেমন দুর্নীতি প্রতিরোধ কমিটি, সততা সংঘ, সততা স্টোরসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মানুষ সততা চর্চাকে বিকশিত করছে। দুর্নীতিকে এদেশের সাধারণ মানুষ মন থেকে ঘৃণা করে।

সর্বশেষ খবর