শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

নির্বাচনী যুদ্ধে নেতাদের সন্তানরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নির্বাচনী যুদ্ধে নেতাদের সন্তানরা

রাজনীতিবিদ পিতার পথেই হাঁটছেন সন্তানরা। পিতাকে অনুসরণ করে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট ও ২০-দলীয় জোট থেকে মনোনয়ন পেয়েছেন তিন সন্তান। চট্টগ্রামে বিভিন্ন আসন থেকে মনোনয়ন পাওয়া এ তিন রাজনীতিবিদ শুধু মনোনয়নের মধ্যেই সীমাবদ্ধ থাকতে চান না, নির্বাচনে বিজয়ী হয়ে পিতার অসমাপ্ত কাজও শেষ করতে চান।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে মহাজোট থেকে মনোনয়ন দেওয়া হয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে। ব্যারিস্টার নওফেল চট্টগ্রামের জনপ্রিয় মেয়র প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে। বাবার হাত ধরেই তার রাজনীতিতে আসা।

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘বাবার (মহিউদ্দিন চৌধুরী) হাত ধরে রাজনীতি শিখেছি। তার দেওয়া শিক্ষা কাজে লাগিয়ে এগিয়ে যেতে চাই। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তার দেওয়া শিক্ষা কাজে লাগিয়ে বিজয়ী হতে চাই।’

এদিকে চট্টগ্রাম-৫ আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছেন সাবেক হুইপ ও কেন্দ্রীয় বিএনপি নেতা প্রয়াত সৈয়দ ওয়াহিদুল আলমের কন্যা ব্যারিস্টার শাকিলা ফারজানা। হাটহাজারী আসনের তিনবারের নির্বাচিত সংসদ সদস্য ওয়াহিদুল আলমের কন্যার রাজনীতিতে হাতেখড়ি হয় বাবার হাত ধরেই। উত্তর চট্টগ্রামের অন্যতম জনপ্রিয় বিএনপি নেতা ওয়াহিদুল আলম মারা যাওয়ার পর গ্রুপের হাল ধরেন কন্যা শাকিলা। ব্যারিস্টার শাকিলা ফারজানা বলেন, ‘বাবার (সৈয়দ ওয়াহিদুল আলম) হাত ধরেই রাজনীতিতে আমার হাতেখড়ি। তিনিই আমার রাজনীতির প্রেরণা ও শিক্ষক। বিজয়ী হয়ে বাবার অসমাপ্ত কাজগুলো শেষ করতে চাই।’ চট্টগ্রাম-৬ আসন বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হয়েছে রাজনীতির মাঠে নবীন সামির কাদের চৌধুরীকে। তার নিজস্ব রাজনৈতিক বলয় না থাকলেও পিতা সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় নেতা গিয়াস কাদের চৌধুরীর হাত ধরেই রাজনীতিতে প্রবেশ। তার চাচা যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী। দাদা ফজলুল কাদের চৌধুরী ছিলেন মুসলিম লীগ নেতা ও সাবেক স্পিকার।

সর্বশেষ খবর