মঙ্গলবার, ১৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া জামায়াতে ইসলামী বাংলাদেশের নেতাদের প্রার্থিতা বাতিল চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী এ রিটটি করেন। গতকাল বিকালে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর গঠিত হাই কোর্টের বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। প্রায় ৪০ মিনিট শুনানি শেষে আদালত আজ পরবর্তী শুনানির সময় ধার্য করেন। রিটকারীর পক্ষের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচন কমিশনে (ইসি) জামায়াতে ইসলামীর নিবন্ধন নেই। নিবন্ধনহীন একটি দলের প্রার্থীরা কীভাবে সংসদ নির্বাচনের প্রার্থী হন— এ যুক্তিতে রিটটি করা হয়েছে।  বিকাল ৪টায় শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ পরবর্তী শুনানির সময় ধার্য করেন। এ দিনের শুনানিতে কেবল তানিয়া আমীরই বক্তব্য উপস্থাপন করেন।

প্রসঙ্গত, তরিকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরীর দায়ের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই জোটের শরিকদের মধ্যে সবচেয়ে বেশি আসনে জামায়াতকে ছাড় দিয়েছে বিএনপি। ২০-দলীয় শরিক দল জামায়াতে ইসলামীকে ২২টি আসন দেওয়া হয়েছে। যদিও জামায়াতকে আসন বণ্টনের শুরুতে ২৫টি আসনে ছাড় দেওয়ার কথা ছিল। এ নিয়ে জামায়াতে চাপা ক্ষোভ বিরাজ করছে।

নির্বাচন কমিশনে নিবন্ধন হারানো জামায়াত এবার ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবে। ২০০৮ সালের নির্বাচনে তারা দাঁড়িপাল্লা প্রতীকে ভোট করে দুটি আসনে জয়ী হয়। আর জোটের সিদ্ধান্তে দশম নির্বাচন বয়কট করে দলটি।

সর্বশেষ খবর