বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

উদীচীর ‘বিয়াল্লিশের বিপ্লব’

সাংস্কৃতিক প্রতিবেদক

উদীচীর ‘বিয়াল্লিশের বিপ্লব’

ব্রিটিশবিরোধী আন্দোলনের ইতিহাসকে কেন্দ্র করে উদীচীর নাটক বিভাগ মঞ্চায়ন করেছে তাদের প্রথম প্রযোজনার যাত্রাপালা ‘বিয়াল্লিশের বিপ্লব’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এই যাত্রাপালাটি। প্রসাদকৃষ্ণ ভট্টাচার্য রচিত যাত্রাপালাটির নির্দেশনায় ছিলেন যাত্রাশিল্পী ও নির্দেশক ভিক্টর দানিয়েল। ১৯৪২ সাল বাংলাদেশ তথা ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের এক রক্তাক্ত অধ্যায়। অগ্নিযুগের অগ্নিগর্ভ বাংলাদেশের গ্রাম থেকে গ্রামান্তরে বাংলার মৃত্যুপাগল তরুণ সেদিন যেভাবে দাবানলের মতো জ্বলে উঠেছিল, জীবনপণ করে নির্ভীক সৈনিকের মতো আমৃত্যু যুদ্ধ করেছিল ভারতবর্ষের স্বাধীনতার জন্য, তাদেরই কিছু কাল্পনিক চরিত্রের সমাবেশ এ যাত্রায় চিত্রিত করার চেষ্টা করা হয়েছে। এ যাত্রার চরিত্রগুলোর মধ্যে যেমন জন্মভূমি মায়ের মুক্তি সংগ্রামে নিবেদিত বীরসন্তানরা, তেমনি রয়েছে স্বার্থের মোহে অন্ধ ইংরেজের ক্রীতদাস, রয়েছে ঘরের শত্রু বিভীষণের দল। পালাটির এক পর্যায়ে সাম্রাজ্যবাদী শাসকের প্রলোভনে মত্ত জমিদার তার নাতি, পুত্র, কন্যা, পুত্রবধূসহ স্বজনদের হারিয়ে উন্মাদ হয়ে যায়। ইংরেজের বিচারে এই  আন্দোলনের মূল নায়ক জমিদারপুত্র মহেন্দ্র চৌধুরীর দ্বীপান্তর হয়। কিন্তু স্বাধীনতা পাওয়ার পর কালাপানির নির্বাসন থেকে সে আবার ফিরে আসে প্রিয় জন্মভূমির বুকে। দেশজুড়ে যাত্রাশিল্পের যখন ভগ্নদশা, তখন এরকম একটি কাহিনী নিয়ে উদীচীর শিল্পী কর্মীরা এগিয়ে এসেছে এ শিল্পকে পুনরুদ্ধারে। এভাবেই এগিয়ে যায় যাত্রাপালাটির কাহিনী। যাত্রাপালাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন উদীচীর নাটক বিভাগের নিয়মিত নাট্যকর্মীরা।

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার : অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার-১৪২৪ পাচ্ছেন দশ লেখক। এবারের পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন— কবিতা-ছড়া-গানে (যৌথভাবে) আহমেদ সাব্বির ও সোহেল মল্লিক, গল্প-উপন্যাস-রূপকথায় নিলয় নন্দী, জীবনী প্রবন্ধ : বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ অথবা অন্যান্য বিষয়ে (যৌথভাবে) মনি হায়দার ও শিবুকান্তি দাশ, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ে মিন্টু হোসেন, অনুবাদ-ভ্রমণকাহিনীতে সামিন ইয়াসার, নাটকে (যৌথভাবে) মোস্তফা হোসেইন ও মোহাম্মদ মারুফুল এবং বইয়ের প্রচ্ছদ অলংকরণে মামুন হোসাইন। গতকাল একাডেমির সভাকক্ষে সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, পরিচালক আনজীর লিটন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব তানজিনা ইসলাম, অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক সুকান্তি বিকাশ স্যানাল প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর