রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
অপেক্ষা শেষ ভোট উৎসবের

খুলনায় চ্যালেঞ্জে আওয়ামী লীগ, টেনশনে বিএনপি

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় চ্যালেঞ্জে আওয়ামী লীগ, টেনশনে বিএনপি

ভোটগ্রহণের জন্য প্রস্তুত খুলনার ছয়টি আসন। কোন দল এবার সরকার গঠন করছে, কারা হচ্ছেন খুলনার জনপ্রতিনিধি শেষমুহূর্তে এ নিয়েই সর্বত্র চলছে আলোচনা। এদিকে খুলনায় ভোটের দিন শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখাই বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন আওয়ামী লীগ নেতারা। অপরদিকে ভোট কেন্দ্রে এজেন্ট নিয়োগ ও ভোটারদের উপস্থিতি নিয়েই টেনশনে রয়েছে বিএনপি। জেলা বিএনপি সভাপতি শফিকুল আলম মনা অভিযোগ করেছেন, পোলিং এজেন্টদের কাগজপত্র ছিনিয়ে নিচ্ছে পুলিশ। অনেককে গ্রেফতার করা হয়েছে। একই সঙ্গে সাধারণ ভোটারদের ভোট কেন্দ্রে উপস্থিত না হতে হুমকি দিচ্ছে আওয়ামী লীগ। তবে এসব অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন বলেন, নির্বাচনকে বানচাল করতে বিএনপি-জামায়াত নানা ষড়যন্ত্র করছে। তিনি ভোটের দিন সতর্ক থেকে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

ভোটের বিশ্লেষণে খুলনায় গত পাঁচটি সংসদ নির্বাচনে তুলনামূলকভাবে এগিয়ে রয়েছে আওয়ামী লীগ। এই নির্বাচনগুলোতে খুলনা-১ আসনে আওয়ামী লীগ চার বার ও বিএনপি একবার বিজয়ী হয়। খুলনা-২ আসনে চিত্রটা ভিন্ন, এখানে আওয়ামী লীগ একবার ও বিএনপি চারবার জয় পায়। খুলনা-৩ ও ৪ আসনে আওয়ামী লীগ তিনবার ও বিএনপি দুইবার করে বিজয়ী হয়। আর খুলনা-৫ ও ৬ আসনে আওয়ামী লীগ তিনবার, বিএনপি ও জামায়াত একবার করে জয় পায়।

জানা যায়, খুলনায় প্রচারণার শুরু থেকেই প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ-পাল্টা অভিযোগে উত্তাপ ছড়িয়েছে। তবে শেষ পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোট চান ভোটাররা। গতকাল খুলনা-২ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে ভোট কেন্দ্রে এজেন্ট নিয়োগ ও ভোটারদের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, বিভিন্ন স্থানে পোলিং এজেন্টদের কাগজপত্র ছিনিয়ে নিচ্ছে পুলিশ। রাস্তার মোড়ে আওয়ামী লীগ কর্মীরা মহড়া দিচ্ছে। তারা ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য ভোটারদের হুমকি দিচ্ছে। এ ছাড়া বিএনপি কর্মীদের বাড়িতে হামলা চালিয়ে কয়েকজনকে কুপিয়ে জখম করা হয়েছে। তবে আওয়ামী লীগ নেতা এস এম কামাল হোসেন বলেন, বিএনপি ও জামায়াত নির্বাচন বানচাল করতে নাশকতার চক্রান্ত করছে। তাদের ষড়যন্ত্রের মুখে ভোটের দিন শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখাই বড় চ্যালেঞ্জ হয়ে পড়েছে। তিনি বলেন, ভোটারদের কেন্দ্রে হাজির হতে সহযোগিতার জন্য দলীয় কর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রস্তুত ৭৮৬ ভোট কেন্দ্র : জেলা প্রশাসকের কার্যালয় ও সার্কিট হাউস থেকে গতকাল খুলনা-২ ও ৩ আসনের ভোট কেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ ভোটগ্রহণের সামগ্রী পাঠানো হয়। এর মধ্যে খুলনা-২ আসনে ১৫৭টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

হেভিওয়েট-নবীন লড়াই : খুলনা-২ আসনে বিএনপির সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুর বিপরীতে রয়েছেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও মহাজোটের নতুন প্রার্থী শেখ সালাউদ্দিন জুয়েল। খুলনা-৩ আসনে দুবারের আওয়ামী লীগ সংসদ সদস্য মন্নুজান সুফিয়ানের বিরুদ্ধে লড়ছেন জাতীয় ঐক্যফ্রন্টের তরুণ নেতা রকিবুল ইসলাম বকুল। খুলনা-৪ আসনে মহাজোটের আবদুস সালাম মুর্শেদীর প্রতিপক্ষ বিএনপির আজিজুল বারী হেলাল। এ ছাড়া খুলনা-৬ আসনে মুখোমুখি হয়েছেন দুই নতুন প্রার্থী মহাজোটের আক্তারুজ্জামান বাবু ও জামায়াতের আবুল কালাম আজাদ। খুলনা-১ ও ৫ আসনে পুরাতন লড়াইয়ে ফিরেছেন মহাজোটের পঞ্চানন বিশ্বাস ও বিএনপির আমির এজাজ খান এবং নারায়ণ চন্দ্র চন্দের প্রতিপক্ষ জামায়াত নেতা মিয়া গোলাম পরওয়ার।

সর্বশেষ খবর