শুক্রবার, ২৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রাকসু নির্বাচনের পরিবেশ তৈরি করতে সংলাপের প্রস্তুতি

মর্তুজা নুর, রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে রাকসু নির্বাচন অনুষ্ঠানের জন্য ক্যাম্পাসে উপযুক্ত পরিবেশ তৈরি করতে ও বিভিন্ন বিষয়ে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে সংলাপের প্রস্তুতি। এ জন্য ছাত্র সংগঠনগুলোর তালিকা, গঠনতন্ত্র ও কমিটির তালিকা চেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই মধ্যে এ সংক্রান্ত নোটিস বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও ছাত্র সংগঠনগুলোকে দেওয়া হয়েছে। তবে ছাত্রদল বলছে, তারা এখনো কোনো নোটিস পাননি। এমনকি বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তাদের সঙ্গে এখনো কোনো ধরনের যোগাযোগ করা হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা কোনো ছাত্র সংগঠনকেই চিঠি দেইনি। যারা আমাদের সঙ্গে দেখা করতে এসেছিল তাদের আমরা নোটিসটা দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও প্রক্টর অফিসে নোটিস দেওয়া আছে। বিভিন্ন গণমাধ্যমে সংবাদ হয়েছে। তাই আমরা কাউকে আলাদা করে নোটিস দিচ্ছি না।’ ছাত্রদলের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা ক্যাম্পাসে নেই। তাদের নেতা-কর্মীরা এখন হলে থাকতে পারছেন না। তাই রাকসু নির্বাচনের বিষয়ে এখনো তারা কোনো প্রস্তুতি শুরু করতে পারেননি। ক্যাম্পাসে ঢুকলেই তাদের ওপর ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতারা হামলা করার সম্ভাবনা রয়েছে। তাই তারা কীভাবে ক্যাম্পাসে আসবেন, আলোচনা করবেন তার কোনো কূল-কিনারা পাচ্ছেন না তারা।

 এদিকে রাকসু নির্বাচন নিয়ে বেশ সরব প্রগতিশীল বাম সংগঠনগুলো। ইতিমধ্যে নিজেদের মধ্যে একাধিকবার মিটিংও করেছেন তারা। জোটগতভাবে নির্বাচন করার জন্য বিভিন্ন সাংস্কৃতিক ও পাহাড়ি সংগঠনগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তারা। আর ক্ষমতাসীন ছাত্রলীগ পুরোপুরি প্রস্তুত ভোটের জন্য। মূলত এককভাবেই নির্বাচন করবেন তারা।

আর নির্বাচনে সাধারণ শিক্ষার্থীদের ভোট টানার জন্য বিভিন্নভাবে তাদের কাছে যাওয়ার চেষ্টা করছেন তারা। আর এখানেই শতভাগ পিছিয়ে ছাত্রদল। তাই রাকসু নির্বাচন হলে ছাত্রদল নির্বাচনে কতটুকু সুবিধা করতে পারবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। রাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুল হাসান বলেন, ‘আমরা রাকসু নির্বাচন করতে চাই। কিন্তু এখনো কোনো প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি। আসলে কেউ এখনো আমাদের সঙ্গে কোনো রকম যোগাযোগও করেনি। আশা করছি খুব দ্রুত এ বিষয়ে আমরা আলোচনা করতে পারব।’ তবে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘আমরা ভিসি স্যারের সঙ্গে রাকসু নির্বাচনের বিষয়ে কথা বলেছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন অতি দ্রুত নির্বাচন হবে। এই নির্বাচনে যারা আসতে চায় তাদের সঙ্গে আলোচনা করে আমরা একটা সুষ্ঠু নির্বাচনী পরিবেশ তৈরি করে দেব। আর ছাত্রদল যেহেতু দীর্ঘ ১০ বছর ধরে ক্যাম্পাসে নেই, তাই সাধারণ শিক্ষার্থীদের সঙ্গেও তাদের কোনো যোগাযোগ  নেই। তারা নির্বাচন করতে চাইলে করবে, আমরা তাদের সহায়তা করব।’

সর্বশেষ খবর