সোমবার, ১১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

২০১ কোটি ৪৭ লাখ টাকা বিমানের লোকসান

সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানিয়েছেন, গত অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিয়েছে। এ সময় বিমানের মোট আয় হয়েছিল ৪ হাজর ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা এবং ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে গাজী শাহনওয়াজের (হবিগঞ্জ-১) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, গত অর্থবছরের আগের তিন অর্থবছরে বিমান লাভে ছিল। এর মধ্যে ২০১৬-১৭ অর্থবছরে লাভ করেছে ৪৬ কোটি ৭৬ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে লাভ করেছে ২৩৫ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা লাভ করেছে বিমান। তবে গত অর্থবছরে উড়োজাহাজের  জ্বালানি মূল্য বৃদ্ধির কারণে খরচ বেড়ে যাওয়াসহ বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ইন্স্যুরেন্স (এসিএমআই)-এর কারণে বিমানকে ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিতে হয়েছে। বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকোয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গুয়াংজু, মদিনা, কলম্বো, মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে।

১৩টি উড়োজাহাজ ১৫ আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ গন্তব্যে : মো. শাহে আলমের (বরিশাল-২)  লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ এয়ালাইন্সের বহরে ১৩টি উড়োজাহাজ ১৫টি গন্তব্যে চলাচল করছে। এর মধ্যে চারটি ৭৭৭-৩০০ ইআর (নিজস্ব), দুটি ৭৮৭-৮ (নিজস্ব), চারটি ৭৩৭-৮০০ (দুটি নিজস্ব ও দুটি লিজকৃত) এবং তিনটি ড্যাস-৮ কিউ ৪০০ (লিজকৃত) উড়োজাহাজ ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করছে।

৩টি উড়োজাহাজ যুক্ত হচ্ছে : এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, জি টু জি পর্যায়ে কানাডা থেকে তিনটি  ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ সংগ্রহের লক্ষ্যে ১ আগস্ট ২০১৮ একটি চুক্তি হয়েছে। আগামী বছর মার্চে প্রথম উড়োজাহাজ, মে মাসে দ্বিতীয় উড়োজাহাজ এবং জুন মাসে তৃতীয় উড়োজাহাজটি বাংলাদেশকে সরবরাহ করা হবে।

৫৩টি দেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি : একে এম রহমতুল্লাহর (ঢাকা-১১) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশের সঙ্গে বিশ্বের ৫৩টি দেশের বেসামরিক বিমান চলাচল চুক্তি রয়েছে। একই প্রশ্নকর্তার প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন বিমান সংস্থা বাংলাদেশে বর্তমানে সপ্তাহে মোট ৩২৫টি ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে ভারত ৫৩টি, ইউএই ৭৮, মালয়েশিয়া ৪২, সিঙ্গাপুর ১৬,  ভুটান ৪, কাতার ২৯, থাইল্যান্ড ২১,  পাকিস্তান ৪,  কুয়েত ১২,  সৌদি আরব ৩১,  শ্রীলংকা ৭, চীন ১৬,  বাহরাইন ৫,  আজারবাইজান ৩ এবং ওমান ৪টি ফ্লাইট পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর