শিরোনাম
শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রাম আওয়ামী লীগের ভাগ্য নির্ধারণ আজ

ভাবনায় চসিক তোড়জোড় মহানগরে

রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম

চট্টগ্রাম আওয়ামী লীগের ভাগ্য নির্ধারণ আজ

চসিক নির্বাচন ঘিরে প্রস্তুতির তোড়জোড় থাকলেও চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের তিন কমিটিই  মেয়াদোত্তীর্ণ। পদবঞ্চিত আছেন অনেক সাবেক ছাত্র ও যুবনেতা।?শুধু চট্টগ্রাম জেলা নয়, সারা চট্টগ্রাম বিভাগের অবস্থাও যেন একই। চট্টগ্রাম বিভাগ আওয়ামী লীগের ভাগ্য নির্ধারণ হবে আজ। চট্টগ্রাম মহানগরসহ বিভাগের ১১ জেলার সভাপতি-সাধারণ সম্পাদককে ডাকা হয়েছে আজ ঢাকায় আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে। বিকাল ৫টায় দায়িত্বশীলদের সঙ্গে শীর্ষনেতাদের বৈঠক হবে। বৈঠকে চট্টগ্রাম বিভাগের সবকটি জেলা পর্যায়ে সম্মেলন ও বিবদমান কমিটিগুলো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত, শাখাগুলোকে গুরুত্বপূর্ণ কিছু নির্দেশনা দেওয়া হতে পারে। দলীয় সূত্র জানায়, আগামী ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে ১০ ডিসেম্বরের মধ্যেই মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা কমিটির সম্মেলন চূড়ান্ত করে কেন্দ্রকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু পরে কেন্দ্র থেকে মহানগরের সব ওয়ার্ড সম্মেলন স্থগিত করায় হতাশা ও ক্ষোভ তৈরি হলেও দায়িত্বশীলদের একাংশ মনে করছেন, চসিক নির্বাচনের আগে মহানগর কোথাও সম্মেলন না করার সিদ্ধান্ত  যেন ‘শাপে বর’ হয়েছে আওয়ামী লীগের। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন অবশ্য যত শিগগির সম্ভব সম্মেলন করে দলে প্রবীণদের পাশাপাশি প্রাক্তন ছাত্র ও যুবনেতাদের নেতৃত্বের সুযোগ তৈরি করে দিতে চান। তিনি আশা করছেন, আজকের বিভাগীয় বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত আসবে। জানা গেছে, চট্টগ্রাম মহানগরে দীর্ঘদিন ধরেই অনেকে একই পদে নেতৃত্বে রয়েছেন। কোনো কোনো ওয়ার্ডে ২৭ বছর থেকে ১৭, ১২ এবং ১০ বছর পর্যন্ত নানা কারণে সম্মেলন বা নতুন কমিটি হয়নি। সম্মেলনের মাধ্যমে ‘পুরনোদের পাশাপাশি দীর্ঘ পদবঞ্চিতদের সুযোগ করে দেওয়া এখন সময়ের দাবি’ বলে জানান মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন। সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের শীর্ষনেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যু, জাতীয় নির্বাচনসহ নানা কারণে নতুন  নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া বিলম্বিত হয়েছে বলে জানান তৃণমূলের নেতা-কর্মীরা।

তারা বলছেন, সম্মেলন বা কমিটি গঠন প্রক্রিয়া যে তিমিরেই থাকনা কেন, মহানগর আওয়ামী লীগ এখন আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ। এরই মধ্যে দলের সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দিনকেই আগামী চসিক নির্বাচনে পুনরায় মেয়র হিসেবে প্রকাশ্য সমর্থন ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত সভাপতি প্রবীণ নেতা মাহাতাব উদ্দিন চৌধুরী। আগামী মার্চে অনুষ্ঠিতব্য এ নির্বাচন নিয়েই ওয়ার্ড পর্যায়ে কাজ করছে ক্ষমতাসীন দলটি। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ জানান, আজকের নীতিনির্ধারণী বৈঠকের পর তার জেলা শাখায় বাকি ৪টি উপজেলার কমিটির সম্মেলন সম্পন্ন হবে। তিনি জানান, ২০১৩ সালের শেষের দিকে ঘোষিত দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটির মেয়াদোত্তীর্ণ হয়েছে। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের অবস্থা অনেকটা একই।  উত্তর জেলা সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক এম এ সালামের আশাবাদ, উত্তর জেলায় ৭টি উপজেলা ও নয়টি পৌরসভা এবং ইউনিয়ন কমিটিগুলোর সবকটিতেই নভেম্বরের মধ্যে সম্মেলন সম্পন্ন হবে।

২০১২ সালের ২৫ ডিসেম্বর সর্বশেষ উত্তর জেলা আওয়ামী লীগ কমিটি ঘোষিত হয়। তিন বছরের এই কমিটিও মেয়াদোত্তীর্ণ। উত্তরে যুবলীগের কমিটিও হয়েছে প্রায় ৯ বছর। আজকের বিভাগীয় পর্যায়ের বৈঠক থেকে সংগঠন আরও গতিশীল করতে এসবের সম্মেলন ও কমিটি নিয়ে পরবর্তী সিদ্ধান্তের পথ বেরিয়ে আসবে বলে জানান এম এ সালাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর