রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ব্যবসায়ীদের ঋণ পাওয়া বড় চ্যালেঞ্জ

ঢাকা চেম্বারের সেমিনার

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের ঋণ পাওয়া বড় চ্যালেঞ্জ বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। তিনি বলেছেন, ব্যবসায়ীদের জন্য ঋণের সহজলভ্যতা এখনো একটি চ্যালেঞ্জ। তাদের দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য ব্যাংকের বিকল্প হিসেবে পুঁজিবাজারে বন্ড মার্কেট স্থাপনের ওপর গুরুত্ব দিতে হবে। প্রতিযোগী সক্ষমতায় টিকে থাকার পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় মানব সম্পদের দক্ষতা উন্নয়নে কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি। গতকাল রাজধানীর সিক্স সিজন হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিÑডিসিসিআই আয়োজিত ‘বাংলাদেশের প্রতিযোগিতার সক্ষমতা : চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ  বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি- বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী, প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সেলিম রায়হান। স্বাগত বক্তব্য দেন ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর।

ওই সেমিনারে সালমান এফ রহমান বলেন, সরকারের গৃহীত কর্মকান্ড যথাসময়ে বাস্তবায়ন সম্ভব হলে ২০২১ সালে বাংলাদেশ ব্যবসা পরিচালনার সূচকে দুই অঙ্কের ঘরে পৌঁছাবে। সরকার ইতিমধ্যে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত নীতিমালা সংস্কারের বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, সরকারের সিদ্ধান্ত গ্রহণ ও দ্রুততর বাস্তবায়নের লক্ষ্যে সব মন্ত্রণালয় ও সংস্থাসমূহের আন্তসমন্বয় আরও বাড়ানো দরকার। আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তিনি পোশাক খাত ছাড়াও অন্যান্য রপ্তানি খাতের পণ্যের বহুমুখীকরণ ও বাজার সম্প্রসারণের প্রস্তাব করেন।

মূল প্রবন্ধে ড. সেলিম রায়হান বলেন, বাংলাদেশ বেসরকারি বিনিয়োগ আকর্ষণে পিছিয়ে পড়েছে। সাম্প্রতিক সময়ে জিডিপিতে রপ্তানি, প্রবাসী আয় ও বেসরকারি বিনিয়োগের পরিমাণ বেশ কমেছে। অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিত করতে ব্যবসা-বাণিজ্য বিষয়ক নীতিমালা দ্রুততার সঙ্গে সংস্কার করতে হবে।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, জ্বালানির মূল্য বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ণ, বেকারত্ব ও অদক্ষতা, বাণিজ্যিক নীতিমালার সংস্কারের ধীরগতি, জলবায়ু পরিবর্তন, চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা গ্রহণের অপারগতা সর্বোপরি শিল্প খাতের অবকাঠামো স্বল্পতার বিষয়সমূহের ফলে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশকে প্রবল প্রতিযোগিতার মুখোমুখি করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর