বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পাহাড়ের মানুষের জীবন অনিরাপদ

-সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ের মানুষ এখনো অনিরাপদ বলে মন্তব্য করেছেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের বাস্তবতা দেখলে বোঝা যায় এখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অনুকূলে নেই। পাহাড়ের মানুষ বাধ্য হয়ে এ অঞ্চলে নিরাপত্তাহীন জীবনযাপন করছে। পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এসব সমস্যার সৃষ্টি। দীর্ঘ ২২ বছর ধরে ঝুলে আছে এ চুক্তি। চুক্তি স্বাক্ষরের পর পাহাড়ের মানুষ যে স্বপ্ন দেখেছিল তা এখন  অস্তিত্বহীন। গতকাল রাঙামাটি পর্যটন হলরুমে আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসব কথা বলেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রধান লেনসে টারিংক, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, চাকমা সার্কেল চিফ দেবাশীষ রায়, নারী প্রগতি সংঘের প্রধান রোকেয়া কবির উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে প্রকল্পের উদ্বোধন করেন সন্তু লারমা। 

উল্লেখ্য, নেদারল্যান্ডভিত্তিক উন্নয়ন সংস্থা সীমাবি তাদের অর্থায়নে নারী প্রগতি সংঘের সহযোগিতায় চার বছরের জন্য তিন পার্বত্য জেলার ১০টি উন্নয়ন সংস্থার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের  কিশোরী ও যুব নারীদের ক্ষমতায়ন ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর