বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পাটকল শ্রমিকদের অনশন

প্রতিদিন ডেস্ক

পাটকল শ্রমিকদের অনশন

নরসিংদীতে পাটকল শ্রমিকদের অনশন Ñবাংলাদেশ প্রতিদিন

১১ দফা দাবি আদায়ে গতকাল ৮ ঘণ্টার প্রতীক অনশন কর্মসূচি পালন করেছেন রাজশাহী, নরসিংদী ও খুলনার পাটকল শ্রমিকরা। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মসূচি চলে। এতে শ্রমিকদের পরিবারের সদস্যরাও অংশ নেন। কর্মসূচি চলা পর্যন্ত পাটকলগুলো বন্ধ ছিল। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ

রাজশাহী : সকাল ৮টা থেকে নগরীর উপকণ্ঠ কাটাখালীতে মিলগেটে শ্রমিকরা অনশনে বসেন। কাজ বাদ দিয়ে ১১ দফা দাবিতে শ্রমিকদের এ অনশন চলে বিকাল ৪টা পর্যন্ত। অনশনের পাশাপাশি চলে সমাবেশও। সেখান থেকে জাতীয় মঞ্জুরি কমিশন বাস্তবায়ন, সরকারি বেসরকারি অংশীদারির সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকাসহ শ্রমিকদের ঘোষিত ১১ দফা দাবির বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন শ্রমিক নেতারা। রাজশাহী পাটকল সিবিএÑনন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমানের সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাজশাহী পাটকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শামীম হোসেন,  কোষাধ্যক্ষ মোস্তাক হোসেন, সহ-সভাপতি আবদুুল আলীম, মাসুদ রানা প্রমুখ। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ডাকে এ কর্মসূচি পালিত হয়। খুলনা : খুলনার ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা এদিন প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছেন। নরসিংদী : নরসিংদীতে মজুরি কমিশনসহ ১১ দফা দাবি আদায়ে ইউএমসি জুট মিল শ্রমিকদের পাশাপাশি কর্মরত শ্রমিকদের স্ত্রী ও শিশু সন্তানরাও অংশ নিয়েছেন। এ সময় ‘ভাত দে, কাপড় দে, নয়তো একটু বিষ দে’ স্লোগান দেওয়া হয়। এ ছাড়া বস্ত্র ও পাট মন্ত্রীর কুশপুত্তলিকায় জুতা পেটা করা হয়।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মসূচি চলে। এ সময় মিলের সব প্রকার উৎপাদন বন্ধ থাকে। কর্মসূচির সময় বক্তারা বলেন, ঘরে চাল নেই। পেটে ভাত নেই। ক্ষুদার জ্বালা সহ্য করতে না পেরে আমাদের শিশু সন্তান ও সহধর্মিণীরাও আমাদের সঙ্গে অনশন কর্মসূচিতে যোগ দিয়েছেন। বক্তারা দীর্ঘদিনেও বকেয়া মজুরি, পিএফের টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ তাদের ১১ দফা ন্যায্য দাবি না মানায় সরকারের তীব্র সমালোচনা করে পাটমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। এ সময় ইউএমসি জুট মিলের সিবিএ সভাপতি শফিকুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক কামাল উদ্দিন, কাউছার আহাম্মেদ, সুমন খন্দকার, জাকির হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন, কাউয়ুম প্রধান, শামসুল আরেফিন, ইসা হাবিব রিপন সরকারসহ ঐক্য পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর