বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

নির্বাচনী অস্ত্র কালুরঘাট সেতু!

প্রচারণার মাঠে আওয়ামী লীগ-বিএনপির দুই প্রার্থী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

নির্বাচনী অস্ত্র কালুরঘাট সেতু!

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির লড়াইয়ে মূল অস্ত্র হিসেবে এসেছে আলোচিত কালুরঘাট সেতু। উভয় প্রার্থী গণসংযোগে কালুরঘাট সেতু দ্রুত নির্মাণসহ ভোটারদের নানা প্রতিশ্রুতির কথা বলছেন। এখানে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে আওয়ামী লীগ ও বিএনপি দুই দলেই স্থানীয়ভাবে দ্বন্দ্ব রয়েছে।

আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে প্রচার-প্রচারণায় আচরণবিধি লঙ্ঘনের পাশাপাশি বিএনপির প্রার্থীসহ সমর্থকদের হুমকি ও কৌশলে হয়রানির অভিযোগ  উঠেছে। কর্ণফুলী নদীর এক পাড়ে শহর এবং আরেক পাড়ে শহরতলি উপজেলা বোয়ালখালী। শহর এবং গ্রামের মাঝে সেই আলোচিত কালুরঘাট সেতু। দক্ষিণ চট্টগ্রামের লাখো মানুষ এই সেতুর ওপর নির্ভরশীল। কিন্তু ৮৯ বছরের পুরনো এক লেনের রেল কাম সড়ক সেতুটির অবস্থা ভালো নয়। নদীর এক পাড় থেকে আরেক পাড়ে চলাচলে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হয়। পারাপারে বিপদের ঝুঁকি তো আছেই। এখানে নতুন সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের। চলছে আন্দোলন-সংগ্রামও। বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের যুগ্ম আহ্বায়ক, সাংবাদিক মোস্তফা নঈম বলেন, নতুন সেতু নির্মাণের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। এই নির্বাচনে যেই বিজয়ী হোন, আশা করছি, সেতুর বিষয়ে তিনি দায়িত্বশীল ভূমিকা পালন করবেন। বিএনপির প্রার্থী ও মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচনে জয়ী হলে আমার প্রথম ও প্রধান কাজ হবে কালুরঘাটে নতুন সেতু নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন কর্মকা ও অব্যাহত রাখা। নির্বাচন যদি সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তাহলে ধানের শীষের জোয়ার ঠেকানো যাবে না। শেষ পর্যন্ত ভোটের মাঠেই থাকব। আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিনের যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

চট্টগ্রাম নির্বাচন অফিস সূত্র জানা যায়, বোয়ালখালীর ৯টি পৌরসভা-ইউনিয়ন এবং সিটি করপোরেশন এলাকার পাঁচটি ওয়ার্ড নিয়ে এ আসনটি গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। বোয়ালখালীর তুলনায় চট্টগ্রাম শহরাঞ্চলেই ভোটার সংখ্যা বেশি। একইভাবে ভোট কেন্দ্রও বেশি চসিকের পাঁচ ওয়ার্ডে। বোয়ালখালীর এক পৌরসভা ও আট ইউনিয়নে ভোটার সংখ্যা এক লাখ ৬৪ হাজার ১৩১ জন। অন্যদিকে পাঁচ ওয়ার্ডে ভোটার সংখ্যা তিন লাখ ১১ হাজার ৮৬৫ জন।

সর্বশেষ খবর