বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

গণহত্যার ইতিহাস আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে হবে

------ ড. মুনতাসীর মামুন

দিনাজপুর প্রতিনিধি

গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ও বিশিষ্ট ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেছেন, মহান স্বাধীনতা যুদ্ধে গণহত্যার ইতিহাস আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে হবে। এর জন্য চাই গবেষণা। এ গবেষণাগুলো ওয়েবসাইটের মাধ্যমে বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে হবে। মুক্তিযুদ্ধ সময়ের গণকবরগুলোতে স্মৃতিফলক নির্মাণ করলে তাদের আত্মা শান্তি পাবে।

দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে গতকাল বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুরের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও বাংলাদেশের রজতজয়ন্তীকে সামনে  রেখে ১০০ দিনের কর্মসূচির উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা উপলক্ষে ‘গণহত্যা-রাজনীতি ও স্মৃতিসংরক্ষণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখার পক্ষ থেকে রাজনীতিবিদ হিসেবে মরণোত্তর সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয় এম আবদুর রহিম, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর প্রতিষ্ঠাতা সভাপতি ড. মুনতাসীর মামুন, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, মানবাধিকার কর্মী পদার্থ বিজ্ঞানী অধ্যাপক অজয় রায়, স্থানীয় ইতিহাসবিদ মেহেরাব আলীকে। সভা শেষে আবদুস ছালামকে সভাপতি ও মো. সাইফুদ্দিন ইমরানকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর শাখার ২৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

এতে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুরের সভাপতি অধ্যক্ষ মো. মোজাম্মেল হক সভাপতিত্ব করেন। সঞ্চালক ছিলেন দিনাজপুর সরকারি মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আশা লতা রায়।

সর্বশেষ খবর