বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক

কাউন্সিলর পদে মনোনয়ন ফরম বিক্রি শুরু

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে কাউন্সিলর পদে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে বিএনপির মনোনয়নপত্র কিনছেন নেতা-কর্মীরা। গতকাল সকাল ১০টা থেকে নয়াপল্টনে দলের মহানগরী কার্যালয় (ভাসানী ভবন) থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত। এর মধ্যে দুই সিটিতে কাউন্সিলর পদে মনোনয়নপত্র বিক্রি হয়েছে ১৩৪টি। উত্তর সিটিতে ৭৪টির মধ্যে সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ফরম বিক্রি হয়েছে ১০টি। আর দক্ষিণ সিটির ৬০টির মধ্যে সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে বিক্রি হয়েছে পাঁচটি। আজ বিকাল ৫টা পর্যন্ত এ ফরম বিক্রি ও গ্রহণ করা হবে। এদিকে আজ থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মেয়র পদে মনোনয়নপত্র বিতরণ করবে দলটি। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ফরম বিক্রি করা হবে। আগামীকাল বিকাল ৪টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। মনোনয়নপত্র বিক্রি ও জমা নেওয়া শেষে দলের নীতিনির্ধারকরা যাচাই-বাছাই শেষে দলীয় প্রার্থী চূড়ান্ত করবেন। কাউন্সিলর মনোনয়নপ্রত্যাশীদের ১০ হাজার টাকার বিনিময়ে ফরম সংগ্রহ করতে হচ্ছে।

ইসলামী আন্দোলনের কাউন্সিলর প্রার্থী ২০ জন :  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ২০টি ওয়ার্ডের দলীয় কাউন্সিলর প্রার্থীর নাম ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। গতকাল আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ। প্রার্থীরা হলেন- ২২ নম্বর ওয়ার্ডে মো. তাইফুর রহমান, ১৪ নম্বর ওয়ার্ডে মো. আবদুর রশিদ, ৫০ নম্বর ওয়ার্ডে মো. শাহজাহান কবির, ৪৭ নম্বর ওয়ার্ডে মো. আবদুল করিম, ৫২ নম্বর ওয়ার্ডে মনোয়ার হোসেন মনা, ৫৩ নম্বর ওয়ার্ডে মো. ইমানউদ্দিন, ৫৯ নম্বর ওয়ার্ডে মো. মাছুম আহম্মদ, ৬০ নম্বর ওয়ার্ডে মো. মাহবুব হোসেন মামুন, ৬১ নম্বর ওয়ার্ডে মো. আবদুস সাত্তার, ৬৪ নম্বর ওয়ার্ডে মো. মিজানুর রহমান, ৬৫ নম্বর ওয়ার্ডে নূর এ আলম নকীব, ৬৬ নম্বর ওয়ার্ডে ওয়াদুদ মিয়া, ৭০ নম্বর ওয়ার্ডে জাহাঙ্গীর খান, ৬২ নম্বর ওয়ার্ডে ডা. নূর মোহাম্মদ শাহ মুন্না, ৫১ নম্বর ওয়ার্ডে রায়হান আহমদ, ৫৯ নম্বর ওয়ার্ডে মো. শাহেদ হোসেন, ৪৮ নম্বর ওয়ার্ডে সৈয়দ মো. সিদ্দিকুর রহমান, ৪৫ নম্বর ওয়ার্ডে ফারুক হোসেন, ৪৬ নম্বর ওয়ার্ডে মো. উজ্জ্বল ও ৬৩ নম্বর ওয়ার্ডে মো. ইসমাইল হোসেন।

দুই সিটিতে ১৫৪ ফরম বিতরণ : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন। গতকাল দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫৪টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তরে কাউন্সিলর পদে মনোনয়নপত্র বিতরণ হয়েছে ৩৪টি এবং সংরক্ষিত কাউন্সিলর পদে বিতরণ হয়েছে ৩টি। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটিতে কাউন্সিলর পদে মনোনয়নপত্র বিতরণ হয়েছে ১০৯টি এবং সংরক্ষিত কাউন্সিলর পদে বিতরণ হয়েছে ৮টি।

আগামী ৩০ জানুয়ারি ভোট গ্রহণের দিন রেখে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এবারে দুই সিটিতে সম্পূর্ণ ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তফসিল অনুযায়ী- মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩১ ডিসেম্বর; মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ জানুয়ারি।

সর্বশেষ খবর