রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

পরিত্যক্ত পলিথিন থেকে জ্বালানি তেল

খুলনায় ইজিবাইক চালকের উদ্ভাবন

সামছুজ্জামান শাহীন, খুলনা

পরিত্যক্ত পলিথিন থেকে জ্বালানি তেল

পলিথিন ও প্লাস্টিক প্রকৃতির জন্য মারাত্মক হুমকি। তবে এবার পরিত্যক্ত সেই পলিথিনকে কাজে লাগিয়েছেন খুলনার ইজিবাইক চালক সোহাগ হাওলাদার। পলিথিনকে বিশেষ প্রক্রিয়ায় গলিয়ে তা থেকে তৈরি করছেন জ্বালানি তেল, গ্যাস, বিটুমিন ও ফটোকপি মেশিনের কালি। বয়সে তরুণ সোহাগ হাওলাদারের বাড়ি খুলনা মহানগরীর টুটপাড়া জোড়াকল বাজার এলাকায়। জীবিকার তাগিদে কখনো লেদ মেশিনের মেকানিক্যাল মিস্ত্রি, কখনো রিকশা কখনো ইজিবাইক চালিয়েছেন। তবে এবার এ তরুণ তার প্রতিভাকে কাজে লাগিয়ে তৈরি করেছেন প্লাস্টিক গলিয়ে জ্বালানি তেল তৈরির প্রযুক্তি। জানা যায়, বিশেষ প্রক্রিয়ায় টিনের ড্রামে পলিথিন ভরে আধাঘণ্টা আগুনের তাপ দিতে হয়। এরপর ড্রাম থেকে নির্গত জ্বালানি তেল যুক্ত ধোঁয়া স্টিলের পাইপ দিয়ে এসে প্লাস্টিকের ড্রামের মধ্যে রাখা পানিতে শীতল হয়ে প্লাস্টিকের ছোট কন্টেইনারে জমা হচ্ছে। ওই কন্টেইনারে ডিজেল-পেট্রলের মিশ্রণ একসঙ্গে জমা হয়। পরে ভিন্ন প্রক্রিয়ায় ডিজেল ও পেট্রলকে আলাদা করা যায়। সোহাগ হাওলাদারের উদ্ভাবিত এই যন্ত্র দিয়ে ১০ কেজি পলিথিন থেকে ৬ লিটার পেট্রল জাতীয় পদার্থ, আধা লিটার ডিজেল, গ্যাস, সড়কে ব্যবহারের বিটুমিন, ফটোকপি মেশিনের কালি পাওয়া যাবে। মেশিনটি তৈরিতে খরচ পড়েছে প্রায় ২০ হাজার টাকা।

সোহাগ হাওলাদার জানান, স্থানীয় ইউসেফ কারিগরি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। এরপর অভাবের কারণে পড়াশোনার পাঠ চুকিয়ে নেমেছেন জীবনযুদ্ধে।

 তিনি বলেন, আমাদের এত অর্থ সম্পদ নেই যে এটাকে প্রাতিষ্ঠানিকভাবে করব। এ ক্ষেত্রে কোনো সরকারি-বেসরকারি সহায়তা পেলে বাণিজ্যিকভাবে জ্বালানি তেল উৎপাদন করা সম্ভব হবে।

এদিকে নতুন এই প্রযুক্তি এক নজর দেখতে ভিড় করছেন এলাকার সব বয়েসী নারী-পুরুষ। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে তার এ প্রতিভা বিকশিত করা সম্ভব বলে মনে করছেন অনেকেই। সচেতন এলাকাবাসী বলছেন, পলিথিন আমাদের দেশের পরিবেশকে নষ্ট করছে। এই প্রযুক্তিতে পলিথিন ব্যবহার করা গেলে দেশ পরিচ্ছন্ন থাকবে, অন্যদিকে পেট্রল ও ডিজেল প্রাপ্তিতে অর্থ সাশ্রয় হবে। তারা মনে করেন, সরকার এই প্রযুক্তি ব্যবহারে পরীক্ষা-নিরীক্ষা করে ছোট আকারের তেল প্লান্ট করলে কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর